সোমবার ৬ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৩শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আলোচনায় মৌসুমী মৌ

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ৩০ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

ঈদের আগে উর্বশী গানের সিঁড়ি থেকে প্রকাশ হয় ‘চুম্বক প্রেম’ গান। এ গান নিয়ে আলোচনায় আছেন নতুন প্রজন্মের কণ্ঠশিল্পী মৌসুমী মৌ। গানটির কথা ও সুর করেছেন জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার প্লাবন কোরেশী। সংগীত আয়োজন করেছেন জিঙ্গেল গুরু রিপন খান।
ঈদের আগে আরো তিনটি মৌলিক গান প্রকাশ পায় তার। মোল্লা জালালের কথা ও সুরে, মান্নান মোহাম্মদের সংগীত আয়োজনে ত্রিতাল মিউজিক থেকে প্রকাশিত হয় ‘কী এমন দোষ করেছি’, জসীমের কথা ও সুরে সংগীতা থেকে বের হয় ‘পিরিতের আঠা’ এবং লন্ডনপ্রবাসী ড. সোহেল মাসুদের কথা ও সুরে রেইন মিউজিক থেকে রিলিজ হয় ‘অনুরাগের বীণা’।

অপেক্ষায় আছে আরো কিছু মৌলিক গান, যা প্রকাশিত হলে তার ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ হবে বলে তার ধারণা। দীর্ঘ সংগীত ক্যারিয়ারে সলো মিক্সড মিলিয়ে প্রায় ২০টি অ্যালবাম বাজারে রয়েছে তার।

ছোটবেলা থেকেই গানের প্রতি দুর্বলতা ফরিদপুরের মেয়ে মৌসুমী মৌয়ের। গানে হাতেখড়ি নানা লাল মোহাম্মদ খান ও মা রত্না বেগমের কাছে। শাস্ত্রীয় সংগীতে তালিম নেন ওস্তাদ অশীত দের কাছে। প্রখ্যাত বাউল শিল্পী শফি মণ্ডল তার ফোকের গুরু। বর্তমানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির তালিকাভুক্ত শিল্পী হিসেবে এখানেই গানের নিয়মিত চর্চা করছেন তিনি। দেশের প্রায় সবকটি চ্যানেলেই পারফর্ম করেছেন মৌসুমী মৌ।

মৌসুমী মৌ শুধু গানের শিল্পীই নন, টিভি নাটকেও নিয়মিত দেখা যায় তাকে। অসংখ্য টিভি নাটকে অভিনয় করেছেন। অভিনয়ে হাতেখড়ি মঞ্চেই। যে কারণে মঞ্চনাটকেও তার নিয়মিত উপস্থিতি। অনন্ত হীরা ও নূনা আফরোজের প্রাঙ্গণে মোর নাট্যদলের নিয়মিত সদস্য তিনি। নিয়মিত পারফর্ম করছেন বিবাদী সারগাম, কনডেম সেল ও হাছন জানের রাজা নাটকে। পেশাগত জীবনে তিনি শিক্ষানবিশ আইনজীবী। আইন পেশা নিয়েও দারুণ ব্যস্ততা রয়েছে তার।

মূলত ঢাকায় এসে থিয়েটারের সঙ্গে যুক্ত হওয়ার মাধ্যমেই সাংস্কৃতিক অঙ্গনে জড়িয়ে পড়েন মৌ। এর পর থেকেই সামনের দিকে এগিয়ে চলা।

অভিনয় এবং গান কোনটার প্রতি বেশি টান অনুভব করেন? এমন প্রশ্নে মৌ বলেন, ‘এটা বলতে গিয়ে কেন জানি কষ্ট হচ্ছে কারণ, অভিনয় এবং গান দুটি নিয়েই যুদ্ধ করে যাচ্ছি আমি, দুই মাধ্যমকেই ভীষণ ভালোবাসি, তাই কোনোটাকেই আলাদা করতে পারছি না।’

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪০ পূর্বাহ্ণ | রবিবার, ৩০ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]