মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আইরিশদের বড় ব্যবধানে হারালো ইংল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৪ জুন ২০২৩ | প্রিন্ট

আইরিশদের  বড় ব্যবধানে হারালো ইংল্যান্ড

সামনে অ্যাশেজ সিরিজ। এই সিরিজকে সামনে রেখে প্রস্তুতি ছাড়ছে টিম ইংল্যান্ড। সে জন্য নিজের ঝালিয়ে নিতে আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচ খেলতে নেমেছিল তারা। কিন্তু প্রস্তুতি হয়েছে নিজেদের মতো। আইরিশদের শেষ পর্যন্ত তারা ১০ উইকেট হারিয়ে মাঠ ছেড়েছে ইংলিশরা।
এর আগে প্রথম ইনিংসে আয়ারল্যান্ডকে মাত্র ১৭২ রানে গুটিয়ে মারমুখী ভঙ্গিতে ব্যাটিংয়ে নামে স্বাগতিক ইংল্যান্ড। ওভারপ্রতি ৬ রানের বেশি নিয়ে দেড়দিনেই তারা ৫২৪ রান সংগ্রহ করে। একদিনে কয়েকটি রেকর্ড গড়ে ফেলে ইংলিশ ব্যাটাররা।

লর্ডসে সবচেয়ে কম বলে ১৫০ রান করার কীর্তি গড়েন বেন ডাকেট। এরপর ওলি পোপ ইংল্যান্ডের মাটিতে টেস্টে দ্রুততম ডাবল সেঞ্চুরির রেকর্ড গড়েন। ২০৭ বলে ব্যক্তিগত ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন এই তরুণ এই দুজনের ভীড়ে কিছুটা আড়ালে ছিলেন জো রুট।

তবে তিনিও অনন্য কীর্তি গড়ে ফেলেন আইরিশদের বিপক্ষের এই টেস্টে। আগ্রাসী মেজাজে ব্যাট করে ব্যক্তিগত হাফসেঞ্চুরি করা রুট বিশ্বের ১১তম ক্রিকেটার হিসেবে টেস্টে ১১ হাজার রান পূর্ণ করেন। অ্যালিস্টার কুকের পর ইংল্যান্ডের দ্বিতীয় ক্রিকেটার হিসেবে এমন কীর্তি অর্জন করেন তিনি।

প্রথম ইনিংসেই ইংল্যান্ড আইরিশদের সামনে ৩৫২ রানে লিড নেয়। আগের ইনিংসে ধসে পড়া আইরিশ ব্যাটিং ইনিংস ব্যবধানে পরাজয়ের ইঙ্গিত দিয়েছিল। কিন্তু সেই শঙ্কা উড়িয়ে দ্বিতীয় ইনিংসে কিছুটা পরিণত পারফরম্যান্স দেখায় টেস্টে অনিয়মিত দলটি।

ইংল্যান্ডের লিড পেরিয়ে তারা ১৪ রানের টার্গেট দেয়। যা ইনিংস পরাজয় ঠেকিয়ে দেয় তাদের। জবাবে মাত্র ৪ বলেই ইংলিশদের জয়ের বন্দরে পৌঁছে দেন জ্যাক ক্রাউলি।

দ্বিতীয় ইনিংসে ১ ছক্কা ও ৪টি চারে ৫১ রান করেন হ্যারি টেক্টর। আটে নেমে ম্যাকব্রাইন অপরাজিত থাকেন ১৪ চারে ৮৬ রান করে। ২ ছক্কা ও ১২ চারে ৮৮ রান আসে নয়ে নামা অ্যাডায়ারের ব্যাট থেকে। দুই পজিশনেই আয়ারল্যান্ডের যা সর্বোচ্চ। তবে আইরিশদের বড় লিড নিতে দেননি অভিষিক্ত জস টং। প্রথম ইনিংসে উইকেটশূন্য থাকা এই পেসার এবার নেন ৬৬ রানে ৫ উইকেট। অভিষেকে ইনিংসে পাঁচ উইকেট নেওয়া ৩৪তম ইংলিশ পেসার তিনি।

আগামী ১৬ জুন থেকে এজবাস্টনে শুরু হবে অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট। অস্ট্রেলিয়ার মাটিতে হওয়া এর আগের অ্যাশেজে হেরেছিল ইংলিশরা।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৮ পূর্বাহ্ণ | রবিবার, ০৪ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]