রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০২ জুলাই ২০২৩ | প্রিন্ট

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

আর মাত্র কয়েক মাসের অপেক্ষা। তারপরই ভারতের মাটিতে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। দীর্ঘ চার বছর পর ফের শুরু হতে যাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটের মহাযজ্ঞ। এরই মধ্যে টুর্নামেন্টের চূড়ান্ত সূচি ও ভেন্যু ঘোষণা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) এবং ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)।

ওডিআই বিশ্বকাপের ১৩তম আসর পর্দা উঠতে বাকি আর মাত্র ৯৫ দিন। এর আগে গত ২৭ জুন বিশ্বকাপের সূচি প্রকাশ করা হয়। বিশ্বকাপের গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে আগামী ৫ অক্টোবর এবারের আসরের পর্দা উঠবে। ১৯ নভেম্বর ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে টুর্নামেন্টটির।

আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ দলের বিশ্বকাপ মিশন শুরু হবে ৭ অক্টোবর। টুর্নামেন্ট শুরুর আগে প্রতিটি দলই দুটি করে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাচ্ছে। বাংলাদেশের প্রথম প্রস্তুতি ম্যাচ ২৯ সেপ্টেম্বর।

বিশ্বকাপ সূচি ঘোষণার পর দেশের বেশ কিছু গণমাধ্যম দাবি করেছিল, বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে প্রতিপক্ষ হিসেবে ৩ অক্টোবর অস্ট্রেলিয়াকে পাচ্ছে বাংলাদেশ। তবে একটি সূত্র জানিয়েছে, বাংলাদেশের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া নয় ইংল্যান্ড।

বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে ম্যাচটি অনুষ্ঠিত হবে দুই অক্টোবর। এছাড়া ২৯ সেপ্টেম্বর প্রথম প্রস্তুতি ম্যাচের প্রতিপক্ষ হিসেবে বাংলাদেশ পাবে বিশ্বকাপ কোয়ালিফাইয়ার পার করে আসা দ্বিতীয়স্থানে থাকা দলটিকে। সেটি হতে পারে শ্রীলংকা, জিম্বাবুয়ে বা স্কটল্যান্ডের যে কেউ।

বাংলাদেশ দলের দুটি প্রস্তুতি ম্যাচই অনুষ্ঠিত হবে ভারতের গৌহাটিতে। আসাম ক্রিকেট অ্যাসোসিয়েশন এক টুইটে জানিয়েছে, ৩০ সেপ্টেম্বর ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচও এই ভেন্যুতে খেলবে ইংল্যান্ড। একই দিন অস্ট্রেলিয়ার বিপক্ষে থিরুভানান্থাপুরামে প্রস্তুতি ম্যাচ খেলবে পাকিস্তান।

এই ভেন্যুতে ২ অক্টোবর লড়বে দক্ষিণ আফ্রিকা ও নিউজিল্যান্ড। ৩ অক্টোবর একই ভেন্যুতে কোয়ালিফায়ার পার করে আসা দলের বিপক্ষে লড়বে ভারত। ২৯ সেপ্টেম্বর পাকিস্তান ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচের পর্ব।

বাংলাদেশের প্রস্তুতি ম্যাচের সূচি :
২৯ সেপ্টেম্বর, প্রতিপক্ষ- কোয়ালিফায়ার জয়ী দল (২য়), গৌহাটি
২ অক্টোবর, প্রতিপক্ষ- ইংল্যান্ড, গৌহাটি

বিশ্বকাপে বাংলাদেশের ম্যাচের সূচি :

বিপক্ষ আফগানিস্তান, ৭ অক্টোবর, ধর্মশালা
বিপক্ষ ইংল্যান্ড, ১০ অক্টোবর, ধর্মশালা
বিপক্ষ নিউজিল্যান্ড, ১৪ অক্টোবর, চেন্নাই
বিপক্ষ ভারত, ১৯ অক্টোবর, পুনে
বিপক্ষ দক্ষিণ আফ্রিকা, ২৪ অক্টোবর, মুম্বাই
বিপক্ষ কোয়ালিফায়ার ১, ২৮ অক্টোবর, কলকাতা
বিপক্ষ পাকিস্তান, ৩১ অক্টোবর, কলকাতা
বিপক্ষ কোয়ালিফায়ার ২, ৬ নভেম্বর, দিল্লি
বিপক্ষ অস্ট্রেলিয়া, ১২ নভেম্বর, পুনে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৫ পূর্বাহ্ণ | রবিবার, ০২ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]