শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

পেটের ওপরের অংশে ব্যথার কারণ, ধরন ও করণীয়

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৬ জুলাই ২০২৩ | প্রিন্ট

পেটের ওপরের অংশে ব্যথার কারণ, ধরন ও করণীয়

মাঝেমধ্যে আমাদের পেট ব্যথা করতেই পারে। তবে পেটব্যথার আছে নানা কারণ ও ধরন। কখনো পেট কামড়ে ব্যথা করে, কখনো থেকে থেকে চিনচিনে ব্যথা, কখনো আবার চাপ ধরা ব্যথা। পেটের কোন অংশে ব্যথা করছে, ব্যথার তীব্রতা কতটা, ঠিক কী ধরনের ব্যথা অনুভব করছেন, কত সময় ধরে ব্যথা হচ্ছে- এমন নানা বিষয় বিবেচনায় নিয়ে পেটব্যথার কারণ খুঁজে বের করেন চিকিৎসকেরা। তাই চিকিৎসকের কাছে যাওয়ার আগে এই বিষয়গুলো খেয়াল করা ভালো।

কোনো ব্যথা শুরু হয় হঠাৎ। কোনো ব্যথা আছে দীর্ঘদিন ধরে। কোনো রোগে আবার ব্যথা থেকে থেকে আসে, মাঝখানে ভালো থাকে। পেট থেকে ব্যথা অন্য কোনো দিকে ছড়িয়ে পড়ছে কি না, সেটিও বিবেচ্য। ব্যথার সঙ্গে আনুষঙ্গিক নানান উপসর্গ থেকেও ব্যথার কারণ সম্পর্কে ধারণা পাওয়া যায়। কী করলে ব্যথা কমে কিংবা কী করলে ব্যথা বাড়ে, সেটি থেকেও ব্যথার উৎস সম্পর্কে ধারণা করা যায়। এই যেমন পাকস্থলির আলসার অর্থাৎ, গ্যাস্ট্রিক আলসারের ব্যথা বাড়ে খাবার খাওয়ার পর, অন্যদিকে পাকস্থলির পরের অংশ অর্থাৎ ডিওডেনামে আলসার হলে খাবার খাওয়ার পর রোগী আরাম বোধ করেন।

পেটের ওপরের দিকে ব্যথার অন্যতম কারণ অ্যাসিডিটি কিংবা আলসার। পাকস্থলির প্রদাহ, পিত্তথলির প্রদাহ কিংবা পিত্তথলির পাথরের কারণে ব্যথা হলে সেটিও অনেক ক্ষেত্রে অ্যাসিডিটির ব্যথার মতো মনে হতে পারে। অগ্ন্যাশয় এবং প্লীহায় কোনো সমস্যা হয়ে থাকলে সেটির কারণেও ব্যথা হতে পারে পেটের ওপরের অংশে।

তবে সব ক্ষেত্রেই যে পেটের কোনো রোগের কারণে ওপরের পেটে ব্যথা হয়, এমন নয়। হৃদপিণ্ডে রক্তসঞ্চালন কম হবার মতো মারাত্মক সমস্যায় যেমন বুকে তীব্র ব্যথা হতে পারে, তেমনি ব্যথা হতে পারে ওপরের পেটেও। তাই ওপরের পেটে ব্যথা হলে খেয়াল রাখুন আনুষঙ্গিক উপসর্গও।

জরুরি পরিস্থিতি: যদি কাঁধ, ঘাড়, বাহু, চোয়াল বা দাঁতের দিকে ব্যথা ছড়িয়ে পড়ে, তাহলে হাসপাতালে যেতে দেরি করবেন না। যে মুহূর্তে ব্যথা হচ্ছে, সেই মুহূর্তে শ্বাসকষ্ট, বমিভাব বা বমি, ঘাম কিংবা মাথা হালকা অনুভব করার মতো উপসর্গ দেখা দিলে অবশ্যই জরুরি ভিত্তিতে চিকিৎসকের পরামর্শ নিন।

Facebook Comments Box
advertisement

Posted ৫:১১ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৬ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]