সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রথম ভারতীয় হিসেবে যে রেকর্ড গড়লেন অশ্বিন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩ | প্রিন্ট

প্রথম ভারতীয় হিসেবে যে রেকর্ড গড়লেন অশ্বিন

ওভালে অস্ট্রেলিয়ার বিপক্ষে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে রবিচন্দ্রন অশ্বিনকে মাঠে নামায়নি ভারত। অথচ ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন তিনিই। প্রথম দুটি টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে অশ্বিনই ভারতের হয়ে সর্বোচ্চ উইকেট শিকার করেন।

২০১৯-২১ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে যেকোনো দেশের মধ্যে সব থেকে বেশি ৭১টি উইকেট শিকার করেন অশ্বিন। পরের মৌসুম অর্থাৎ ২০২১-২৩ টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে ৬১টি উইকেট নেন। টেস্ট খেলুড়ে দেশের মধ্যে সবচেয়ে বেশি উইকেট নেয়া বোলারদের তালিকায় তিন নম্বরে উঠে আসেন তিনি। তা সত্ত্বেও তাকে উপেক্ষিত থাকতে হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

এবার নতুন টেস্ট চ্যাম্পিয়নশিপ চক্রে অশ্বিনই ভারতের হয়ে প্রথম উইকেটটি তুলে নেন। ডমিনিকায় উইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসেই ক্যারিবিয়ান ওপেনার তেজনারায়ণ চন্দ্রপলকে বোল্ড করে উইকেট তোলার কাজ শুরু করেন রবিচন্দ্রন।

মজার ব্যাপার হলো- তেজনারায়ণের উইকেট নেয়া মাত্রই বিরল এক রেকর্ড গড়ে ফেলেন অশ্বিন। মূলত রবিচন্দ্রন অশ্বিনই ভারতের একমাত্র বোলার, যিনি টেস্ট তথা আন্তর্জাতিক ক্রিকেটে পিতা-পুত্র দু’জনেরই উইকেট শিকার করেছেন। রবিচন্দ্রন এর আগে সংগ্রহ করেছেন শিবনারায়ণ চন্দ্রপলের উইকেট। এবার তিনি নিলেন শিবনারায়ণের ছেলে তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট।

আন্তর্জাতিক ক্রিকেটের ইতিহাসে মোটে ৫ জন বোলার রয়েছেন, যারা পিতা-পুত্রের উইকেট শিকার করেছেন। সে তালিকায় এবার যুক্ত হলেন অশ্বিন। তার আগে এই কৃতিত্ব রয়েছে ইয়ান বোথাম, ওয়াসিম আক্রম, মিচেল স্টার্ক ও সাইমন হার্মারের।

আন্তর্জাতিক ক্রিকেটে পিতা-পুত্রের উইকেট নেয়া বোলাররা-

১. ইয়ান বোথাম- ল্যান্স ও ক্রিস কেয়ার্নসের উইকেট নিয়েছেন।
২. ওয়াসিম আক্রম- ল্যান্স ও ক্রিস কেয়ার্নসের উইকেট নিয়েছেন।
৩. মিচেল স্টার্ক- শিবনারায়ণ ও তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট নিয়েছেন।
৪. সাইমন হার্মার- শিবনারায়ণ ও তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট নিয়েছেন।
৫. রবিচন্দ্রন অশ্বিন- শিবনারায়ণ ও তেজনারায়ণ চন্দ্রপলের উইকেট নিয়েছেন।

Facebook Comments Box
advertisement

Posted ১২:৩৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৩ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]