বুধবার ২২শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৮ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বাণিজ্যিক একাডেমি চালু করছে বাফুফে

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩০ আগস্ট ২০২৩ | প্রিন্ট

দুই বছর আগে চালু হয়েছিল বাফুফের এলিট ফুটবল একাডেমি। গত শনিবার একাডেমির ১০ ফুটবলারকে নিলামের মাধ্যমে পাঁচ ক্লাবের কাছে বিক্রি করেছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। একাডেমিতে থাকা ৬০ ফুটবলার ও কোচিং স্টাফসহ সবার থাকা-খাওয়ার সব খরচ বহন করে বাফুফে।

এই একাডেমি চালাতে গিয়ে আর্থিক সংকটের কথা বেশ কয়েকবার বলেছিলেন বাফুফে ডেভেলপমেন্ট কমিটির চেয়ারম্যান আতাউর রহমান ভূঁইয়া মানিক। তাই এবার কমার্শিয়াল একাডেমি চালুর উদ্যোগ নিয়েছে দেশের ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। ‘ফুটবল ফর হেলথ’ স্লোগানে ডেভেলপমেন্ট কমিটির অধীনে ১০ সেপ্টেম্বর থেকে বাফুফের ফুটবল একাডেমির যাত্রা শুরু হতে যাচ্ছে।

 

এরই মধ্যে সব প্রক্রিয়া সম্পন্ন করেছে ফেডারেশন। আজ ডেভেলপমেন্ট কমিটির মিটিংয়ের পর আনুষ্ঠানিক সংবাদ সম্মেলনে নতুন এই একাডেমির বিষয়ে বিস্তারিত তুলে ধরার কথা রয়েছে।

ফুটবল একাডেমি করার দায়িত্ব ক্লাবগুলোর। বাংলাদেশের প্রেক্ষাপটে হাতেগোনা কয়েকটি ক্লাব ছাড়া আর কারও নিজস্ব একাডেমি নেই। ঢাকা শহরে অবশ্য কমার্শিয়াল অনেক একাডেমি আছে, যারা টাকার বিনিময়ে ফুটবলের প্রতি আগ্রহী ছেলেমেয়েদের ভর্তি করান। এমনকি ট্রেনিংয়ের জন্য মাসিক বেতনও ধরা হয়। বাফুফের নতুন এই একাডেমিও সে রকমই। কত বয়সী ছেলেরা খেলতে হবে, তা নির্ধারণ করেছে ফেডারেশন। মোট ৮০ জনকে নিয়ে শুরু হবে বাফুফের এই নতুন একাডেমি। ৮-১১ বছর বয়সী ৪০ ও ১১-১৪ বছর বয়সী ৪০ জন ভর্তি হয়ে ট্রেনিং নিতে পারবে।

 

দেশি কোচদের অধীনে এই ৮০ জন ট্রেনিং করবে কমলাপুর স্টেডিয়াম এবং বাফুফের টার্ফে। যেহেতু মতিঝিলে আরামবাগ ফুটবল একাডেমি আছে, সেহেতু বাফুফের এই একাডেমিতে ভর্তি হওয়া ছেলেরা ট্রেনিং করতে পারবে বৃহস্পতি, শুক্র ও শনিবার। নতুন এই একাডেমিতে ভর্তি হতে হলে ফুটবলের কোনো অভিজ্ঞতার প্রয়োজন নেই বলে সমকালকে জানান বাফুফে সহসভাপতি মানিক, ‘অভিভাবকরা চাইলে তাদের ছেলেদের এই একাডেমিতে ভর্তি করাতে পারেন। এটা অনাবাসিক একাডেমি। অভিভাবকরাই তাদের সন্তারদের ট্রেনিংয়ে নিয়ে আসবেন, আবার নিয়ে যাবেন।’

বাফুফের নতুন এই একাডেমিতে ভর্তি হতে দিতে হবে ২ হাজার টাকা। ভর্তি হওয়ার পর মাসিক বেতন ৩ হাজার টাকা। ৩০ আগস্ট থেকে শুরু হয়ে ৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে ভর্তি কার্যক্রম। ফুটবল ফেডারেশনের পক্ষ থেকে শুধু জার্সি প্রদান করা হবে। কমার্শিয়াল এই একাডেমিতে কোচদের নজরে পড়বে যারা, তাদের এলিট একাডেমিতে নেওয়া হবে।‘

এখান থেকে যে টাকা আসবে, তা দিয়ে ট্রেনারদের বেতন দেওয়া হবে। আশা করি, এই একাডেমি থেকে বেশ কয়েকজনকে আমরা পাব। তাদের আমাদের এলিট একাডেমিতে নেব’–বলেন মানিক।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ অপরাহ্ণ | বুধবার, ৩০ আগস্ট ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]