রবিবার ১২ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আজ কিংস অ্যারেনার আন্তর্জাতিক অভিষেক

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৩ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

আজ কিংস অ্যারেনার আন্তর্জাতিক অভিষেক

দেশের ফুটবলের নতুন দিগন্ত নিয়ে এসেছে বসুন্ধরা কিংস। ক্লাব ফুটবলে নিজস্ব ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনা বানিয়ে সবাই আগেই অবাক করেছিল তারা। এবার আন্তর্জাতিক ম্যাচ আয়োজনের মধ্যে দিয়ে নতুন দিগন্তের দ্বারপ্রান্তে তারা। রোববার ফিফা প্রীতি ম্যাচে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের মধ্যদিয়ে আন্তর্জাতিক অভিষেক হতে যাচ্ছে স্টেডিয়ামটির। বিকাল ৫টায় শুরু হবে এই ম্যাচ।

গত মৌসুমেই ঘরোয়া ফুটবল মাঠে গড়িয়েছে এই স্টেডিয়ামে। এ বছর ফ্লাডলাইটও বসিয়েছে বসুন্ধরা কিংস। নিজেদের মাঠেই এএফসি কাপের ম্যাচ খেলার লক্ষ্য ক্লাবটির।

সেই অপেক্ষা ফুরানোর আগেই জাতীয় দলের ম্যাচ দিয়ে আন্তর্জাতিক মাঠের স্বীকৃতি পেয়ে যাচ্ছে নান্দনিক এই ফুটবল অ্যারেনা। আফগানিস্তানের বিপক্ষে ৪ ও ৭ সেপ্টেম্বর দুটি ম্যাচই হবে এই মাঠে। এর মধ্যেই এএফসি প্রতিনিধিদল পরিদর্শন করে গেছে কিংস অ্যারেনা। তাদের চাহিদামতো কিছু সংস্কারও হচ্ছে।

কিংস অ্যারেনায় আন্তর্জাতিক ম্যাচ নিয়ে উচ্ছ্বসিত দেশের অধিনায়ক জামাল ভূঁইয়াও। গতকাল সংবাদ সম্মেলনে এসে জামাল ভুঁইয়া তাৎক্ষণিক মনে করতে পারলেন না শেষ কবে তারা ঢাকায় ম্যাচ খেলেছেন। ঢাকায় ম্যাচ মানেই বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম। কিন্তু ২০২১ সাল থেকে সেখানে সংস্কারকাজ শুরু হওয়ায় তখন থেকে জাতীয় দলের প্রতিটি হোম ম্যাচের জন্য বিকল্প ভেন্যু ভাবতে হয়। এর মধ্যে বাংলাদেশ ৩৪টি ম্যাচ খেলেছে, যার তিনটি সিলেটে।

অবশেষে জামালদের ঢাকায় ফেরা। তবে বঙ্গবন্ধু স্টেডিয়ামের বদলে আজ নতুন ভেন্যু বসুন্ধরা কিংস অ্যারেনায় নামতে যাচ্ছেন তারা। এখানে খেলা নিয়ে বেশ উচ্ছ্বসিত জামাল বলেন, ‘ঢাকা আমাদের রাজধানী। এখানে সবসময় দর্শক বেশি থাকে। কিংস অ্যারেনায় সবসময়ই দর্শক থাকে। এখানে দর্শকরা যত কাছে থেকে খেলা উপভোগ করতে পারে আর কোনও স্টেডিয়ামে তেমনটা পারেন না। ফলে তারা কাছাকাছি থাকায় অন্যরকম এক পরিবেশ সৃষ্টি হয়। ’

এএফসি’র নির্দেশনা মোতাবেক দর্শকদের জন্য থাকছে জরুরি চিকিৎসাব্যবস্থা। যদিও বসুন্ধরা কিংস কর্মকর্তাদের চাওয়া ছিল নিজেদের এএফসি কাপের ম্যাচ দিয়েই আন্তর্জাতিক অভিষেক ঘটবে এই ভেন্যুর। কিন্তু ফিফা এবং এএফসি থেকে অনুমোদন পাওয়ায় জাতীয় দলের ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

বাংলাদেশ-আফগান ম্যাচ দিয়েই ইতিহাসের পাতায় লেখা হয়ে যাবে কিংস স্টেডিয়ামের নামটি। সবকিছু মিলিয়ে অন্যরকম ভালো লাগা কাজ করছে বসুন্ধরা কিংস সভাপতি এবং বাফুফে সহ-সভাপতি ইমরুল হাসানের। সংবাদমাধ্যমের সঙ্গে নিজের অনুভূতি প্রকাশ করে তিনি বলেন, ‘যেহেতু আমাদের ভেন্যুতে প্রথমবার আন্তর্জাতিক ম্যাচ হচ্ছে, স্বভাবতই আমরা আনন্দিত। শুরুর সময়কাল থেকে এখনো পর্যন্ত এর পিছনে যারা জড়িত ছিল, আমি সবাইকে কৃতজ্ঞতা জানাতে চাই। আশা করছি সামনের দুটি ম্যাচ আমরা ভালো পারফরম্যান্স করতে পারব।’

নিজের ক্লাবের আগে জাতীয় দলের ম্যাচ হওয়ায় গর্বিত ইমরুল হাসান, ‘এটা স্বাভাবিক। আসলে জাতীয় দল, ক্লাব দলের চেয়েও ঊর্ধ্বে। সুতরাং বাংলাদেশ দলের খেলার মাধ্যমে কিংস অ্যারেনার অভিষেক হচ্ছে এটা আমাদের জন্য বাড়তি পাওয়া।’

২০১৯ সালে ৫৫ বিঘা জমিতে ক্রিকেট ও ফুটবল মাঠসহ বেশ কিছু স্থাপনা নির্মাণের প্রাথমিক পরিকল্পনা ছিল বসুন্ধরা গ্রুপের। তবে দিন যত গড়িয়েছে কমপ্লেক্সের আয়তন বেড়ে দাঁড়িয়েছে ৩০০ বিঘায়। প্রায় ১৫ হাজার কোটি টাকা ব্যয়ে গড়ে উঠছে এই ক্রীড়া কমপ্লেক্স।

বসুন্ধরা কিংসের এই বিশাল যজ্ঞ দেখে বিস্মিত আফগানিস্তান দলের কুয়েতি কোচ আব্দুল্লাহ আল মুতাইরিও, ‘এটা অসাধারণ একটা কাজ হচ্ছে। আমার তো মনে হয় অল্প সময়ের মধ্যে এই অ্যারেনা বাংলাদেশের প্রধান ভেন্যুতে রূপ নেবে। এ রকম ক্লাব একটি দেশে কয়েকটা থাকলে খুব বেশি দিন লাগবে না ফুটবলের কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে।’

Facebook Comments Box
advertisement

Posted ৮:০২ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]