সোমবার ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাংলাদেশ-পাকিস্তান সমীকরণে এগিয়ে কারা?

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

বাংলাদেশ-পাকিস্তান সমীকরণে এগিয়ে কারা?

এশিয়া কাপের যাত্রা শুভ না হলেও বাংলাদেশ দল বর্তমানে ভালো অবস্থানে রয়েছে। আফগানিস্তানকে হারানোর পরে পুরো দলই রয়েছে ফুরফুরে মেজাজে। সেইসঙ্গে দলের মধ্যে এসেছে ঘুরে দাঁড়ানোর আত্মবিশ্বাস। সবকিছু নিয়ে পাকিস্তান বাধা পার করতে মাঠে নামছে টাইগার বাহিনী।

বুধবার (৬ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৩টায় পাকিস্তানের লাহোরে এশিয়া কাপের সুপার ফোরের লড়াইয়ে মাঠে নামবে বাংলাদেশ ও স্বাগতিক পাকিস্তান। ম্যাচটিতে জয় পেতে হলে বাংলাদেশকে ইতিহাস গড়তে হবে। কারণ এখনও পর্যন্ত পাকিস্তানকে তাদের ঘরের মাটিতে হারাতে পারেনি বাংলাদেশ। ফলে এবার হারালে হবে নতুন ইতিহাস।

সবশেষ ৫ ম্যাচের মধ্যে এগিয়ে রয়েছে বাংলাদেশ। যেখানে ৪টি জয় এসেছে লাল-সবুজের পক্ষে। আর একটি জয় পেয়েছে পাকিস্তান। তবে সেগুলো অনেক আগের পরিসংখ্যান। দুদলের মধ্যে সবশেষ ম্যাচটি হয়েছে ২০১৯ সালের জুলাইতে। তারপরে ওয়ানডে ম্যাচে মুখোমুখি দেখা হয়নি বাংলাদেশ ও পাকিস্তানের।

এছাড়া এখন পর্যন্ত ওয়ানডেতে ৩৭ ম্যাচ হয়েছে এই দুই দলের মধ্যে। যেখানে অনেক এগিয়ে পাকিস্তান। তাদের ৩২ জয়ের বিপরীতে বাংলাদেশের জয় কেবল ৫টি। যদিও সাম্প্রতিক পরিসংখ্যানে এগিয়ে রয়েছে বাংলাদেশ। এবার ফল কোনদিকে যায়, সেটি দেখার জন্য ম্যাচ শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

এ দিকে টাইগারদের পাওয়া ৫ জয়ের তিনটিই এসেছে ঘরের মাটিতে। বাকি দুটির একটি আবুধাবিতে ২০১৮ সালে এবং অন্যটি ১৯৯৯ সালে ইংল্যান্ডের নর্থাম্পটনে। পাকিস্তানের ঘরের মাটিতে ১১টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। যেখানে একটিতেও জয় পায়নি লাল-সবুজের দল।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৭ পূর্বাহ্ণ | বুধবার, ০৬ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]