শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অঘোষিত সেমিফাইনালে আজ মুখোমুখি পাকিস্তান-শ্রীলংকা

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

অঘোষিত সেমিফাইনালে আজ মুখোমুখি পাকিস্তান-শ্রীলংকা

এশিয়া কাপের চলতি আসরের অঘোষিত সেমিফাইনালে আজ বৃহস্পতিবার মুখোমুখি হচ্ছে শ্রীলংকা ও পাকিস্তান। ফাইনালে ওঠার লক্ষ্যে সুপার ফোরে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে মাঠে নামবে টুর্নামেন্টের দুই সহ-আয়োজক দেশ।

এ ম্যাচের বিজয়ী দল ফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে। বৃষ্টিতে ম্যাচটি পরিত্যক্ত বা টাই হলে রান রেটে এগিয়ে থাকার সুবাদে ফাইনাল খেলবে বর্তমান চ্যাম্পিয়ন শ্রীলংকা। লংকানদের রান রেট -০.২০০ এবং পাকিস্তানের রান রেট -১.৮৯২।

কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায় ম্যাচটি শুরু হবে।

সুপার ফোরে ২ ম্যাচ ২ জয়ে ৪ পয়েন্ট নিয়ে এরই মধ্যে ফাইনালের টিকিট নিশ্চিত করেছে ভারত। ২ খেলায় ১টি করে জয়-হারে ২ করে পয়েন্ট নিয়ে টেবিলের পরের দু’টি স্থানে আছে যথাক্রমে- শ্রীলংকা ও পাকিস্তান।

২ খেলায় জয়হীন বাংলাদেশ খালি হাতে টেবিলের তলানিতে থেকে এবারের আসর থেকে বিদায় নিয়েছে।

ভারত ফাইনাল নিশ্চিত করায় এবং বাংলাদেশ আসর থেকে বিদায় নেয়ায় দু’দলের শেষ ম্যাচটি নিয়মরক্ষায় পরিণত হয়েছে। তবে পাকিস্তান-শ্রীলংকার ম্যাচটি মহাগুরুত্বপূর্ণ। কারণ এ ম্যাচের বিজয়ী দলই ফাইনালে টিকিট পাবে।

গত বছর সর্বশেষ এশিয়া কাপ টি-২০ ফরম্যাটে অনুষ্ঠিত হয়েছিল। দুবাইয়ের ঐ ফাইনালে পাকিস্তানকে ২৩ রানে হারিয়ে এশিয়া কাপের শিরোপা জিতেছিল শ্রীলংকা।

ঐ ম্যাচের পর সীমিত ওভারের ক্রিকেটে শ্রীলংকা ও পাকিস্তানের আর দেখা হয়নি। এ বছরের জুলাইয়ে ঘরের মাঠে পাকিস্তানের কাছে দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় লংকানরা।

ওয়ানডে ফরম্যাটে ২০১৯ সালের অক্টোবরে সর্বশেষ মুখোমুখি হয়েছিল হয়েছিলো শ্রীলংকা-পাকিস্তান। ঘরের মাঠে অনুষ্ঠিত তিন ম্যাচের ঐ ওয়ানডে সিরিজে শ্রীলংকাকে ২-০ ব্যবধানে হারিয়েছিলো পাকিস্তান।

এখন পর্যন্ত ওয়ানডেতে ১৫৫বার মুখোমুখি হয়েছে এই দু’দল। এর মধ্যে শ্রীলংকার জয় ৫৮টিতে, পাকিস্তানের জয় ৯২ ম্যাচে। ১টি ম্যাচ টাই ও ৪টি ম্যাচ পরিত্যক্ত হয়।

শ্রীলংকা দল: দাসুন শানাকা (অধিনায়ক), পাথুম নিশাঙ্কা, দিমুথ করুণারত্নে, কুশল পেরেরা, কুশল মেন্ডিস, ধনঞ্জয় ডি সিলভা, চারিথ আসালঙ্কা, সাদিরা সামারাবিক্রমা, দুনিথ ওয়েলালাগে, মহেশ থিকসানা, মাথিশা পাথিরানা, কাসুন রাজিথা, দুশান হেমন্থা, বিনুরা ফার্নান্দো ও প্রমোদ মাদুশান।

পাকিস্তান দল: বাবর আজম (অধিনায়ক), শাদাব খান, মোহাম্মদ রিজওয়ান, সাউদ শাকিল, ফখর জামান, আবদুল্লাহ শফিক, ইমাম-উল-হক, সালমান আলি আঘা, ইফতিখার আহমেদ, মোহাম্মদ নওয়াজ, উসামা মীর, হারিস রউফ, নাসিম শাহ, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ হারিস, ফাহিম আশরাফ, মোহাম্মদ ওয়াসিম।

Facebook Comments Box
advertisement

Posted ২:১৭ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৪ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]