শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা-২০২৩ অনুষ্ঠিত
জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি (উত্তরা থানা) ঢাকার উদ্যোগে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা- ২০২৩ এর ফাইনাল খেলা (সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান) গতকাল মঙ্গলবার বিকেলে রাজধানীর  তুরাগের মাইলস্টোন কলেজ ডিয়াবাড়ী ক্যাম্পাস মাঠে অনুষ্টিত হয়েছে।
অনুষ্টানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা, ঢাকা অঞ্চল ঢাকা এর পরিচালক প্রফেসর মোঃ মনোয়ার হোসেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, মাইলস্টোন কলেজের অধ্যক্ষ জিয়াউল আলম।  উত্তরা গার্লস হাই স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মোঃ হযরত আলীর সভাপতিত্বে  অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, উত্তরা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা (অ, দা), উত্তরা। সম্পাদক সম্পা ইয়াসমিন, ডিয়াবাড়ী মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক ফাতেমা শেখ, মামস স্কুলের প্রধান শিক্ষক শরিফা আক্তার,  বাংলাদেশ সংবাদ সংস্হা (বাসস)’র এর সাংবাদিক ও উত্তরা প্রেসক্লাব এর প্রতিষ্টাতা সদস্য এস, এম, মনির হোসেন জীবন, মাইলস্টোন কলেজের পরিচালক (প্রশাসনিক) মাসুদ আলম, চমক খেলা ঘর আসর’র সভাপতি মো: আব্দুল কাদের মাস্টার, ডিয়াবাড়ী আর্দশ হাই স্কুলের প্রধান শিক্ষক মো: সাইফুল ইসলাম, ডিয়াবাড়ী মডেল হাইস্কুলের সহকারি   শিক্ষক  ইয়াসীন আরাফাত, আমজাদ হোসেন মামুন, আব্দুস সামাদ, আমেনা আক্তার,  রাজাবাড়ি মডেল হাইস্কুলের প্রধান শিক্ষক মো: মো: রাসেলসহ বিভিন্ন স্কুলের শিক্ষক- শিক্ষিকাবৃন্দ, অতিথিবৃন্দ, খেলোয়াড়, শিক্ষার্থী,  ও তুরাগ থানার পুলিশ   সদস্য এবং বিপুল সংখ্যক দর্শক  এসময় উপস্হিত ছিলেন।
আয়োজক কমিটি সূত্রে জানা গেছে, এবারের  ৫০তম গ্রীষ্মকালীন প্রতিযোগিতার ইভেন্ট ফুটবল (বালক / বালিকা), হ্যান্ডবল ( বালক / বালিকা), কাবাডি( বালক /বালিকা), দাবা, সাতার। ফুটবল এ ১৯ দল অংশ অংশ নেয়। এবাবের আসরে সেরা গোলদাতা হিসেবে পুরস্কার অর্জন করেন ডিয়াবাড়ী মডেল হাইস্কুলপর নবম শ্রেণির শিক্ষার্থী ওহি হাসান। জানা গেছে, ফাইনাল খেলায় ডিয়াবাড়ী মডেল হাইস্কুল বনাম রাজউক মডেল স্কুলের মধ্যে দিনের দ্বিতীয় ম্যাচ (খেলাটি) অনুষ্টিত হয়। খেলা শুরুর ১০ মিনিটের মধ্যে ডিয়াবাড়ী মডেল স্কুল দর্শনীয় একটি গোল করে এগিয়ে যায়। দ্বিতীয়ার্ধে   রাজউক মডেল স্কুল এন্ড  কলেজ একটি পেলান্টি পেলে তারা গোল পরিশোধ করলে খেলা ১-১ গোলে সমতায় আসে। এরপর খেলা (ম্যাচটি) ট্রাইবেকারে গিয়ে গড়ায়। ট্রাইবেকারে রাজউজ মডেল স্কুল  ৩-১ গোলে ডিয়াবাড়ী মডেল হাই স্কুলকে  পরাজিত করে চ্যাম্পিয়ন  ট্রফি লাভ করে। অপর দিকে মাইলস্টোন সহ ১৭ টি দলকে পরাজিত করে (হারিয়ে) ডিয়াবাড়ী মডেল হাই স্কুল রানারআপ হিসেবে বিজয়ী ট্রফি  অর্জন করে।
ফুটবল ফাইনাল  খেলায় রেফারির দায়িত্ব পালন করেন বি এইচ খান স্কুলের (ক্রীড়া শিক্ষক) মো: রবিন খান। সহযোগী হিসেবে দায়িত্বপালন করেন, নওয়াব হাবিবুল্লাহ স্কুল এন্ড কলেজের (ক্রীড়া শিক্ষক)  মো:  আসাদুজ্জামান, ও  রাজউক স্কুলের ক্রীড়া শিক্ষক মো: দিদারুল আলম।  এর আগে,মঙ্গলবার দুপুরে একই মাঠে নারী ফুটবলের ফাইনালের প্রথম খেলা (ম্যাচটি) অনুষ্টিত হয়। এতে অংশ নেয় মাইলস্টোন স্কুল বনাম উত্তরা গার্লস হাই স্কুল এন্ড কলেজ। খেলায় উত্তরা গার্লস হাই স্কুলকে ১-০ গোলে হারিয়ে মাইলস্টোন স্কুল এন্ড কলেজ চ্যাম্পিয়ন  ট্রফি অর্জন করে। পরে অনুষ্টানের প্রধান ও বিশেষ অতিথি বিজয়ী খেলোয়াড়দের মাঝে পুরস্কার তুলে দেন।
এদিকে, ডিয়াবাড়ী মডেল হাইস্কুলের প্রতিষ্টাতা চেয়ারম্যান এডভোকেট মো: আরিফুর রহমান জানান, বাংলাদেশ জাতীয় স্কুল, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা ক্রীড়া সমিতি (উত্তরা থানা) ঢাকা’র উদ্যোগে ৫০তম গ্রীষ্মকালীন ক্রীড়া প্রতিযোগিতা- ২০২৩ এর ফাইনাল খেলায় আমার স্কুল অংশ নিয়ে রানার্স আপ হওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। আমি স্কুলের প্রধান শিক্ষক- ফাতেমা শেখসহ সহকারি  শিক্ষক,  খেলোয়াড় ও শিক্ষার্থীদের অভিনন্দন জানাচ্ছি।   তিনি খেলোয়াড় ও দায়িত্বপালনরত রেফারির উদ্দেশ্য বলেন, আমি মনে করি শিশুদের এই খেলায় যারা রেফারির দায়িত্বে থাকেন তারা যেন অবশ্যই প্রফেশনাল হন এবং পুরো খেলাটি ভিডিও ক্যামেরা মাধ্যমে ধারণ করা থাকলে যেকোনো ত্রুটি বিচ্যুতি তৎক্ষণাৎ বিচার বিশ্লেষণ করে সমাধান করা যায়। তখন খেলোয়াড়দের মধ্যে ভুল বোঝাবুঝি ঘটার সম্ভাবনা থাকে না এবং খেলায় শৃঙ্খলা ফিরে আসে। ভবিষ্যতে আয়োজকরা যেন এই বিষয়টি মাথায় রাখেন এই প্রত্যাশা করছি, তাহলে প্রতিযোগী স্কুল গুলোর মধ্যে ও শিশুদের মধ্যে বিবাদ সৃষ্টির পরিবর্তে বন্ধুত্বের বন্ধন সৃষ্টি হবে। তা যদি না হয় তাহলে আমরা যারা শিক্ষক আছি তারা শিশুদের মাঝে বৈষম্য সৃষ্টি করে দিচ্ছি, বিরোধ সৃষ্টি করে দিচ্ছি এবং আমি মনে করি এই দায় সংশ্লিষ্ট সকলের। স্বচ্ছতা অবশ্যই শিশু কাল থেকেই শিখতে হয় শেখাতে  হয় আর সেই কাজটার দায়িত্ব পড়ে আমাদের শিক্ষক সমাজের উপর।
Facebook Comments Box
advertisement

Posted ৩:৩৩ অপরাহ্ণ | শুক্রবার, ১৫ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]