শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

যে নিয়মে ‘টাইমড আউট’ ম্যাথুস

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

যে নিয়মে ‘টাইমড আউট’ ম্যাথুস

দিল্লিতে বাংলাদেশের বিপক্ষে ম্যাচে অদ্ভূত এক আউট হয়েছেন শ্রীলঙ্কার অভিজ্ঞ অলরাউন্ডার অ্যাঞ্জেল ম্যাথুস। ক্রিকেট আইনে যাকে বলে ‘টাইমড আউট’। অর্থাৎ একজন ব্যাটার আউট হওয়ার পর কিংবা স্বেচ্ছা অবসরে যাওয়ার পর আইসিসি’র বেধে নেওয়া সময়ের মধ্যে নতুন ব্যাটার ক্রিজে এসে বল না খেললে বা নন স্ট্রাইকের ব্যাটারকে বল খেলার জন্য নিজে প্রস্তুত না হলে তাকে টাইম আউট বলে।

বাংলাদেশের বিপক্ষে টস হেরে ব্যাট করা শ্রীলঙ্কার ব্যাটার অ্যাঞ্জেল ম্যাথুস ইনিংসের ২৪.২ ওভারে ওই আউট হয়েছেন। ২৪.২ ওভারে তুলে খেলতে গিয়ে চারে নামা লঙ্কান ব্যাটার সাদিরা সামারাবিক্রমা ক্যাচ দেন। মাহমুদউল্লাহ রিয়াদ তা তালুবন্দি করেন।

নতুন ব্যাটার ম্যাথুস ক্রিজে এসে ব্যাট করার জন্য প্রস্তুত হন। কিন্তু বল খেলার আগে তিনি দেখেন যে, তিনি ভুল হেলমেট নিয়ে এসেছেন। ডাগআউটে ইশারা করতেই নতুন হেলমেট নিয়ে মাঠে আসেন লঙ্কান দলের দ্বাদশ ক্রিকেটার। ততক্ষণে টাইমড আউট হয়ে যায়। বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান ওই আউটের আবেদন করেন।

আম্পায়ার বিষয়টি বিবেচনায় নিয়ে ম্যাথুসকে আউট ঘোষণা করেন। আইসিসির নিয়ম অনুযায়ী, নতুন ব্যাটারকে ক্রিজে এসে দুই মিনিটের মধ্যে বল খেলার জন্য প্রস্তুত হতে হবে। অন্যথায় প্রতিপক্ষ আবেদন করলে তিনি টাইমড আউট হবেন।

আইসিসির ৪০.১.১ ধারায় বলা আছে, নতুন ব্যাটারকে একজন আউট হওয়ার বা স্বেচ্ছা অবসরে যাওয়ার পরে দুই মিনিটের মধ্যে বল ফেস করার জন্য প্রস্তুত হতে হবে। ৪০.১.২ ধারায় বলা আছে, যদি কোন ব্যাটার দুই মিনিটের মধ্যে মাঠে প্রবেশ না করেন, আম্পায়ার ১৬.৩ ধারার প্রয়োগ করে তিন মিনিট পর্যন্ত অপেক্ষা করে, নতুন ব্যাটারকে আউট ঘোষণা করতে পারবেন। ৪০.২ ধারায় বলা আছে, টাইম আউট উইকেটের কৃতিত্ব বোলার পাবেন না। অর্থাৎ বোলারের নামে উইকেট জমা হবে না।

ম্যাথুসের ‘টাইমড আউট’ নিয়ে বাংলাদেশ ও শ্রীলঙ্কার পক্ষে ভিন্ন ভিন্ন মত দেখা গেছে। ক্রিকইনফোর ধারাবিবরণীতে যেমন বলা হয়েছে, সাকিব টাইম আউটের আবেদন না করে ম্যাথুসকে সতর্ক করে দিতে পারতেন।

আবার অন্য মন্তব্যে বলা হয়েছে, ম্যাথুস একটা বল ভিন্ন ওই হেলমেট পরে খেলতে পারতেন। কিংবা বোলার যেহেতু সাকিব আল হাসান ছিলেন অর্থাৎ স্পিন বোলিংয়ের মুখোমুখি হতে হতো। ম্যাথুস  হেলমেট ছাড়াই একটা বল খেলতে পারতেন। এটাকে অনেকে ‘ব্রেন ফেড’ বলেও মন্তব্য করছেন। ম্যাথুসের মতো অভিজ্ঞ ব্যাটারের ভুল হেলমেট নিয়ে খেলতে নামাও অগ্রহণযোগ্য বলে মন্তব্য করা হয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ১২:২৭ অপরাহ্ণ | সোমবার, ০৬ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]