শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ

চলমান বিশ্বকাপে নিজেদের নবম ও শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। নিয়মরক্ষার হলেও ম্যাচটি টাইগারদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। কেননা অজিদের হারাতে পারলে ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির দৌড়ে টিকে থাকবে লাল-সবুজের প্রতিনিধিরা। অন্যদিকে, সেমি নিশ্চিত করা অজিদের জন্য ম্যাচটি স্রেফ গা গরমের।

শনিবার পুনের মহারাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে মুখোমুখি হবে বাংলাদেশ-অস্ট্রেলিয়া। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় সকাল ১১টায়।

আজকের ম্যাচে বাংলাদেশের প্রত্যাশার তেমন চাপ নেই। তবে চ্যাম্পিয়ন্স ট্রফির টিকিট পাওয়ার জন্য বিশ্বকাপের তালিকায় আট নম্বরে থাকার একটা সূক্ষ্ম সমীকরণ মেলানোর চ্যালেঞ্জ রয়েছে। অস্ট্রেলিয়াকে হারাতে পারলে ৬ পয়েন্ট নিয়ে তালিকার আট নম্বরে থাকাটা নিশ্চিত হয়ে যাবে।

তবে হারলেও সেই সুযোগ থাকবে, সেখানে আপাতত হিসাবটা এমন– প্রথমে ব্যাটিং করে অস্ট্রেলিয়া যদি ৩৬০ রান করে, তাহলে বাংলাদেশকে অন্তত ২০০ রান করতে হবে। যদি বাংলাদেশ প্রথমে ব্যাটিং করে ২০০ রান তোলে, তাহলে অস্ট্রেলিয়াকে ওই রান তাড়া করার জন্য অন্তত ২৩ ওভার পর্যন্ত খেলা টেনে নিয়ে যেতে হবে।

চোটে পড়ে বিশ্বকাপে গুরুত্বপূর্ণ ম্যাচটিতে খেলতে পারবেন না বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। তার পরিবর্তে নেতৃত্ব দেবেন সহ-অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সাকিবের বদলী হিসেবে অস্ট্রেলিয়া ম্যাচের আগে বাংলাদেশ দলে যোগ দিয়েছেন এনামুল হক বিজয়। গতকাল অনুশীলনে বেশ স্বাচ্ছন্দ্য দেখিয়েছেন তিনি। কোচ চন্ডিকা হাথুরুসিংহে অনেকক্ষণ কথা বলেছেন তার সঙ্গে। আজ বিজয়কে ওপেনিংয়ে খেলানোর পরিকল্পনা রয়েছে টিম ম্যানেজমেন্টের।

সাকিবের জায়গায় খেলানো হতে পারে বিজয়কে আর পেসার তানজিমের বদলে থাকতে পারেন স্পিনার নাসুম আহমেদ। পুনের পিচ দেখে স্পিনাররা ভালো করবেন বলে মনে করছেন প্রতিপক্ষ দলের সহকারী কোচ ড্যানিয়েল ভেট্টোরি।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের সম্ভাব্য একাদশ: লিটন দাস, এনামুল হক বিজয়, নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাওহীদ হৃদয়, নাসুম আহমেদ, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম ও তাসকিন আহমেদ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৪ পূর্বাহ্ণ | শনিবার, ১১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]