বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াটসঅ্যাপের ‘আনলিমিটেড ব্যাকআপ’ সুবিধা আর মিলবে না

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

হোয়াটসঅ্যাপের ‘আনলিমিটেড ব্যাকআপ’ সুবিধা আর মিলবে না

হোয়াটসঅ্যাপে যা মেসেজ আসে, তার সবগুলোই থেকে যায়। অনেকেই আছেন যারা কোনো মেসেজ বা চ্যাট ডিলিট করেন না। এতে হোয়াটসঅ্যাপের সাইজও বাড়তে থাকে, তার জন্য রয়েছে ব্যাকআপ অপশন।

হোয়াটসঅ্যাপের মেসেজ, ভিডিও বা ছবি সব কিছু ব্যাকআপ করে রাখা যায়‌। এর জন্য গুগল অ্যাকাউন্ট ব্যবহার করতে হয়। সেই গুগল‌ অ্যাকাউন্টেই ব্যাকআপ থাকে হোয়াটসঅ্যাপের। নির্দিষ্ট সময় পর পর এই ব্যাকআপ নেয়া যায়।

সম্প্রতি মেটার একটি ঘোষণাই চমকে দিয়েছে সকলকে। ওই ঘোষণা অনুযায়ী, হোয়াটসঅ্যাপের নতুন আপডেটে আনলিমিটেড ব্যাকআপের সুযোগ থাকবে না‌। অর্থাৎ গুগল অ্যাকাউন্টে যত ইচ্ছে ব্যাক আপ নেয়া যাবে না।

সাধারণত গুগল অ্যাকাউন্টে ১৫ জিবি পর্যন্ত বিনামূল্যে থাকে। এর পর স্টোরেজ লাগলে তা কিনে নিতে হয়। তার জন্য রয়েছে মাসিক ‘ভাড়া’ দেওয়ার ব্যবস্থা। ব্যাকআপ নিতে গেলেও এবার নজর রাখতে হবে স্টোরেজে।

গুগল অ্যাকাউন্টে যতক্ষণ ফ্রি-তে স্টোরেজ পাচ্ছেন, ততক্ষণ হোয়াটসঅ্যাপ ব্যাকআপ নিতে পারেন‌। এরপর যদি স্টোরেজ লাগে, তা কেনা ছাড়া উপায় নেই। তার জন্য আলাদা করে মাসে মাসে টাকাও দিতে হবে। তাই হোয়াটসঅ্যাপে মেসেজ বা ছবি বুঝেশুনে রাখা ছাড়া উপায় নেই।

Facebook Comments Box
advertisement

Posted ৯:১২ পূর্বাহ্ণ | শুক্রবার, ১৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]