শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের বিশ্বরেকর্ড

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৭ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

খেলা
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের বিশ্বরেকর্ড
অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারতের বিশ্বরেকর্ড

ফাইল ছবি

কেরালার তিরুঅনন্তপুরমে অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-২০ ক্রিকেটে বিশ্বরেকর্ড গড়েছে ভারত। আন্তর্জাতিক টি-২০তে সবচেয়ে বেশি জয়ের রেকর্ডে পাকিস্তানকে ছুঁয়ে ফেলেছে তারা। কিন্তু একটি ক্ষেত্রে বাবর আজমদের টপকে গেছেন যশস্বী জসওয়াল, রিঙ্কু সিংরা। পাকিস্তানকে ছুঁতে কম ম্যাচ খেলতে হয়েছে ভারতকে।

রোববার অস্ট্রেলিয়াকে হারিয়ে টি-২০তে ১৩৫তম ম্যাচ জিতেছে ভারত। ১৩৫টি টি-২০ জিততে ২১১টি ম্যাচ লেগেছে ভারতের। পাকিস্তানও টি-২০তে ১৩৫টি ম্যাচ জিতেছে। সেটা করতে ২২৬টি ম্যাচ লেগেছে পাকিস্তানের। অর্থাৎ, পাকিস্তানের থেকে ১৫টি ম্যাচ কম খেলে সমসংখ্যক ম্যাচ জিতেছে ভারত।

২০০৬ সালের ১ ডিসেম্বর প্রথম টি-২০ ম্যাচ খেলেছিল ভারত। জোহানেসবার্গে বীরেন্দ্র শেবাগের নেতৃত্বে দক্ষিণ আফ্রিকাকে ৬ উইকেটে হারিয়েছিল তারা। তারপর থেকে টি-২০তে আরো ১২ জন ভারতকে নেতৃত্ব দিয়েছেন। তাদের মধ্যে সবচেয়ে বেশি ৭২টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন মহেন্দ্র সিং ধোনি। ২০০৭ সালে ভারতের একমাত্র টি-২০ বিশ্বকাপও তার নেতৃত্বে এসেছে।

তিরুঅনন্তপুরমে প্রথমে ব্যাট করে ২৩৬ রান করেছিল ভারত। হাফ সেঞ্চুরি করেন যশস্বী, ঋতুরাজ গায়কোয়াড় ও ঈশান কিষাণ। শেষ দিকে ৯ বলে ৩১ রানের ইনিংস খেলেন রিঙ্কু। জবাবে ব্যাট করতে নেমে ১৯১ রানে থামে অস্ট্রেলিয়ার ইনিংস। ৪৪ রানে ম্যাচ জিতে ৫ ম্যাচের সিরিজে ২-০ এগিয়ে যায় ভারত।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪০ পূর্বাহ্ণ | সোমবার, ২৭ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]