মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে বিদায় করে যা বললেন জয়ের ‘দুই নায়ক’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশের যুবারা। টানা চার জয়ে অপরাজিত থেকেই শিরোপা নির্ধারণী মঞ্চে পৌঁছাল লাল-সবুজের প্রতিনিধিরা।

বয়সভিত্তিক টুর্নামেন্টগুলোতে নকআউট পর্বে এর আগে অনেকবারই দেখা হয়েছে দক্ষিণ এশিয়ার দুই প্রতিদ্বন্দ্বী বাংলাদেশ ও ভারতের। ২০২০ যুব ক্রিকেট বিশ্বকাপের ফাইনাল বাদ দিলে বাকি সময়গুলোতে বাংলাদেশের জন্য শেষটা হয়েছে হতাশার। এ ছাড়া যুব এশিয়া কাপে এর আগে একবারই ফাইনালে উঠেছিল বাংলাদেশ। ২০১৯ সালের সেই আসরে ভারতের কাছে হেরেই শিরোপার স্বপ্নভঙ্গ হয় বাংলাদেশের। এবার ভারত ‘জুজু’ কাটাল বাংলাদেশ।

শুক্রবার (১৬ ডিসেম্বর) দুবাইয়ের আইসিসি একাডেমি মাঠে টস হেরে শুরুতে ব্যাট করতে নেমে টাইগার পেসার মারুফ মৃধার বোলিং তাণ্ডবে ৪২ ওভার ৪ বলে সবকটি উইকেট হারিয়ে মাত্র ১৮৮ রানেই থেমেছিল ভারতের ইনিংস। আর বাংলাদেশের হয়ে ৪১ রানে ৪ উইকেট শিকার করেন মারুফ। এমন পারফরম্যান্সের পেছনে নিজের পরিকল্পনার কথা জানাতে গিয়ে এই পেসার বলেন, প্রথমে উইকেটটা অনেক ভালো ছিল। শুরুর দিকে সুইং পাচ্ছিলাম অনেক। আমার চিন্তা ছিল একটা জায়গায় বল করব। ব্যাটারকে বিট করার চেষ্টা করব। যতটা ডট বল করা যায়, এটাই পরিকল্পনা ছিল।

অন্যদিকে, হাতের নাগালে থাকা লক্ষ্য তাড়ায় দ্রুত ৩ উইকেট হারিয়ে বিপদে পড়ে বাংলাদেশের যুবারা। এমন অবস্থা থেকে দলকে টেনে তুলতে হতো কাউকে। যে কাজটা দক্ষতার সঙ্গে করেছেন মূলত আরিফুল ইসলাম। আহরার আমিনকে সঙ্গে নিয়ে ১৩৮ রানের মহামূল্যবান জুটি গড়েন। চলতি আসরে এটিই সর্বোচ্চ রানের জুটি। আরিফুল নিজেও ছিলেন সেঞ্চুরির দ্বারপ্রান্তে। বড় শট খেলতে গিয়ে ৯৪ রানের মাথায় কাটা পড়েন শেষপর্যন্ত। ৯ চার ও ৪ ছক্কায় সাজানো তার এমন ইনিংসেই শেষ পর্যন্ত অবিস্মরণীয় জয় পেয়েছে লাল-সবুজের দল।

ম্যাচ শেষে আরিফুল বলেন, মিডল অর্ডার ব্যাটার হিসেবে আমার সবসময় পরিকল্পনা থাকে দলের প্রয়োজন অনুযায়ী খেলা। যখন আমি ব্যাটিংয়ে যাই তখন দলের অবস্থা ছিল ৩৫ রানে ৩ উইকেট (৩৪ রানে ৩ উইকেট)। আমার লক্ষ্য ছিল যত বড় ইনিংস খেলা যায়। শেষ পর্যন্ত নিয়ে যাওয়ার লক্ষ্য ছিল আমার। সেটা করতে পেরেছি, তাই ভালো লাগছে।

ফাইনাল নিয়ে নিজের ভাবনার কথা জানাতে গিয়ে আরিফুল বলেন, ক্রিকেট খেলায় কোনো দলকে ছোট করে দেখার কিছু নেই। আরব আমিরাত শ্রীলঙ্কাকে হারিয়েছে, পাকিস্তানকে হারিয়েছে। ওরা খুব ভালো ক্রিকেট খেলছে। আমি আশাবাদী ভালো ক্রিকেট খেলে ম্যাচটা জিতব।

Facebook Comments Box
advertisement

Posted ২:২০ পূর্বাহ্ণ | শনিবার, ১৬ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]