মঙ্গলবার ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

বিদায়ী বছরে বাংলাদেশের যত স্মরণীয় জয়

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩ | প্রিন্ট

বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডকে টি-২০ সিরিজে ধবলধোলাইয়ের গল্প দিয়ে বাংলাদেশের ২০২৩ সালের ক্রিকেট যাত্রা শুরু। যার শেষ হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে তাদেরই মাটিতে প্রথমবার জয়ের স্বাদ পাওয়ার মধ্য দিয়ে। এ বছর বাংলাদেশের সব স্মরণীয় জয় নিয়ে একটু আলোকপাত করা যাক-

২০ ওভারের ক্রিকেটে ইংলিশদের ধবলধোলাই

চলতি বছরের মার্চে বাংলাদেশে সফর করে ইংল্যান্ড ক্রিকেট দল। এই সফরে স্বাগতিক বাংলাদেশের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলে ইংলিশরা। যেখানে সফরকারীদের কাছে ওয়ানডে সিরিজ হাতছাড়া হয় টিম টাইগার্সের। তবে ঘুরে দাঁড়িয়ে ঠিকই টি-২০ সংস্করণের বর্তমান চ্যাম্পিয়নদের ধবলধোলাই করে সাকিব আল হাসানের দল। ২০ ওভারের ক্রিকেটে ইতিহাস গড়ে জস বাটলারদের ৩-০ ব্যবধানে হারায় লাল-সবুজের প্রতিনিধিরা।

 

হোম ও অ্যাওয়ে সিরিজে আইরিশ বধ

ইংল্যান্ডের পরপরই বাংলাদেশে সফর করে আয়ারল্যান্ড ক্রিকেট দল। তবে সফরটি সুখকর হয়নি তাদের। ঘরের মাটিতে আইরিশদের ওয়ানডে (২-০), টি-২০ (২-১) ও একমাত্র টেস্টে নাস্তানাবুদ করে সিরিজ শিরোপা উঁচিয়ে ধরে টাইগাররা

একই বছরের মেতে আয়ারল্যান্ডে ফিরতি সফর করে বাংলাদেশ। যেখানে তিন ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-০ ব্যবধানে জেতে তামিম ইকবালের দল।

মিরপুর টেস্টে আফগানদের বিপক্ষে রেকর্ড জয়

বাংলাদেশ ক্রিকেটের অধিকাংশ সুখস্মৃতিই মিরপুরের ‘হোম অব ক্রিকেটে’ লেখা হয়েছে। তারই ধারাবাহিকতায় সাদা পোশাকের ক্রিকেটে আফগানিস্তানকে উড়িয়ে দেয় টাইগার বাহিনী।

গত জুনে মিরপুর টেস্টে আফগানিস্তানকে রেকর্ড ৫৪৬ রানে জয় তুলে নেয় টিম বাংলাদেশ। এই টেস্টে দুই ইনিংসেই তিন অংকের ম্যাজিক ফিগার স্পর্শ করেন নাজমুল হোসেন শান্ত। আর দ্বিতীয় ইনিংসে টেস্ট ক্যারিয়ারের ১২তম সেঞ্চুরি তুলে নেন মুমিনুল হক।

আফগানিস্তানের বিপক্ষে টি-২০ সিরিজ জয়

মিরপুর টেস্টের সুখস্মৃতি নিয়ে আফগানিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজ খেলতে নামে বাংলাদেশ। তবে নিজেদের শক্তির ফরম্যাটেই আফগানদের কাছে হারের তেতো স্বাদ পায় তারা। সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয় তুলে নিয়ে কোনোমতে লজ্জা থেকে মুক্তি পায় চন্ডিকা হাথুরুসিংহের শিষ্যরা।

 

ওয়ানডেতে খেই হারানো বাংলাদেশ টি-২০ সিরিজে আফগানদের পাত্তাই দেয়নি। সীমিত ওভারের ক্রিকেটে আফগানদের ২-০ ব্যবধানে হারায় স্বাগতিকরা। যেখানে ব্যাট হাতে ৩৭ রান ও বোলিংয়ে ৪ উইকেট নিয়ে সিরিজসেরা হন অধিনায়ক সাকিব আল হাসান।

সিলেট টেস্ট কিউইদের বিপক্ষে ঐতিহাসিক জয়

মর্যাদাপূর্ণ টেস্ট ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে খুব বেশি সুখস্মৃতি নেই বাংলাদেশের। এখন পর্যন্ত ১৯ বারের মুখোমুখি দেখাতে কিউইদের বিপক্ষে টাইগারদের জয়ের সংখ্যা মাত্র দুটিতে। একটি তাসমান সাগর পাড়ে (মাউন্ট মঙ্গানুইয়ে), অন্যটি ঘরের মাঠ সিলেটে।

ত্রয়োদশ ওয়ানডে বিশ্বকাপ মিশন শেষ করেই বাংলাদেশে পা রাখে নিউজিল্যান্ড দল। এই সফরে স্বাগতিকদের বিপক্ষে ২ ম্যাচের টেস্ট সিরিজ খেলে টিম সাউদির দল। যার প্রথমটিতেই শান্ত-তাইজুলদের কাছে লজ্জা পায় সফরকারীরা।

সিলেট টেস্টে নিউজিল্যান্ডকে ১৫০ রানে হারায় বাংলাদেশ। ম্যাচটিতে একটি সেঞ্চুরি করেন টাইগার দলপতি নাজমুল হোসেন শান্ত। আর বল হাতে দুই ইনিংস মিলিয়ে দশ উইকেট শিকার করে ম্যাচ সেরার পুরস্কার জেতেন তাইজুল ইসলাম।

টাইগার যুবাদের এশিয়া জয়

২০১৯ সালে তীরে গিয়ে তরী ডুবিয়েছিল বাংলাদেশের যুবারা। তবে এবারের আসরে সেই ক্ষতে প্রলেপ দিয়েছে হৃদয়-তামিমদের উত্তরসূরীরা। গত ১৭ ডিসেম্বর অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপের ফাইনালে সংযুক্ত আরব আমিরাতকে হারায় তারা। এর মধ্য দিয়ে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো এশিয়া জয় করে জুনিয়র টাইগাররা।

ইতিহাস গড়ে বাংলাদেশের ‘নিউজিল্যান্ড’ জয়

আগেরবার নিউজিল্যান্ড সফরে গিয়ে মাউন্ট মঙ্গানুইয়ে ইতিহাস গড়েছিল বাংলাদেশ দল। সেবার কিউইদের মাটিতে এসেছিল প্রথম টেস্ট জয়। এবার সাদা বলের ক্রিকেটেও প্রথম জয়ের দেখা পেয়েছে টাইগাররা। তাও অবিশ্বাস্য দাপটের সঙ্গে!

নিউজিল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে এর আগে কখনো ওয়ানডে ফরম্যাটে জেতেনি বাংলাদেশ। সেই আক্ষেপটাই এবার মিটিয়েছে টাইগাররা। তিন ম্যাচ সিরিজের শেষ ওয়ানডেতে ৯ উইকেটে জিতেছে শান্তর দল।

নেপিয়ারের ম্যাকলিন পার্কে প্রথমে ব্যাট করতে নেমে ৩১.৪ ওভারে ৯৮ রানে অল আউট হয় নিউজিল্যান্ড। জবাবে ১৫.১ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছায় বাংলাদেশ।

কিউই ডেরায় তাদের বিপক্ষে ১৮ ওয়ানডে খেলার পর প্রথম জয়ের দেখা পেয়েছে বাংলাদেশ। তবে সব মিলিয়ে দ্বিতীয়। এর আগে ২০১৫ বিশ্বকাপে দেশটিতে স্কটল্যান্ডের বিপক্ষে জিতেছিল টাইগাররা।

Facebook Comments Box
advertisement

Posted ৯:০৫ পূর্বাহ্ণ | সোমবার, ২৫ ডিসেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]