বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২ জাতের টমেটো নিয়ে নোবিপ্রবিতে গবেষণা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৮ মার্চ ২০২৪ | প্রিন্ট

২২ জাতের টমেটো নিয়ে নোবিপ্রবিতে গবেষণা

টমেটোর ২২টি জাত নিয়ে গবেষণা চালাচ্ছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (নোবিপ্রবি) কৃষি বিভাগ। এছাড়া তরমুজ, মিষ্টিকুমড়া ও রকমেলনের জার্মপ্লাজম সংগ্রহ করেও চলছে গবেষণা। বিভাগটির সহযোগী অধ্যাপক ড. মেহেদী হাসান রুবেলের তত্ত্বাবধানে গবেষণা কার্যক্রমে যুক্ত রয়েছেন স্নাতক-স্নাতকোত্তরের কয়েক শিক্ষার্থী।

জানা গেছে, পিএইচডি করার সময় দক্ষিণ কোরিয়া থেকে কৃষি বিভাগের শিক্ষক ড. মেহেদী হাসান রুবেল টমেটো, তরমুজ, মিষ্টিকুমড়া ও রকমেলনের জার্মপ্লাজম সংগ্রহ করেন। সংগ্রহ করা এসব সবজি ও ফলের কয়েকটি জাত বিশেষ করে টমেটোর ২২টি জাত নিয়ে শিক্ষার্থীদের নিয়ে এখন চলছে তার গবেষণা। ড. রুবেলের সঙ্গে কাজ করে যাচ্ছেন স্নাতক শিক্ষার্থী মোহাম্মদ আল আমিন ও আতিক হাসান এবং স্নাতকোত্তরের শিক্ষার্থী সাফকাত মোহাম্মদ সাবিক ও মোহাম্মদ ফায়েজ।

গবেষণাটিতে আধুনিক প্রযুক্তি নির্ভর চাষাবাদ পদ্ধতি অনুসরণ করা হচ্ছে। এসব পদ্ধতিগুলোর মধ্যে রয়েছে মালচিং, ফেরোমন ট্র্যাপ ও আধুনিক সেচ পদ্ধতি ইত্যাদি। টমেটো গবেষণায় F5 জেনারেশন, রকমেলনে F4 এবং তরমুজের ক্ষেত্রে F5 জেনারেশনে রয়েছে। টমেটোর এন্টিকারসিনোজেনিক এবং হৃদরোগের ক্ষেত্রে যে উপকারিতা সেটির ওপর ভিত্তি করে গবেষণা চলছে। এর মধ্যে কিছু প্রজাতি রয়েছে উচ্চফলনশীল।

কৃষি বিভাগের সহযোগী অধ্যাপক ড. মেহেদী হাসান রুবেল বলেন, মূলত বিদেশি জাতগুলো বাংলাদেশে বিশেষ করে নোয়াখালীর লবণাক্ত মাটিতে কতটা অভিযোজন করতে পারবে এ বিষয়ে আমাদের গবেষণা চলমান।

তিনি আরো বলেন, আশা করি প্রজাতিগুলো থেকে কোনো ভ্যারাইটি অবমুক্ত করতে পারলে তা বাজারের প্রচলিত জাতগুলো থেকে বেশি ফলনশীল এবং বেশি পুষ্টিগুণ সম্পন্ন হবে। আমাদের গবেষণা সফল হবে বলে আমরা আশাবাদী।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৮ পূর্বাহ্ণ | সোমবার, ১৮ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]