শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দক্ষতা বাড়িয়ে ব্যয়ের তাগিদ আইএমএফের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২ | প্রিন্ট

দক্ষতা বাড়িয়ে ব্যয়ের তাগিদ আইএমএফের

দক্ষতা বৃদ্ধি করে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের গতি বাড়ানোর পাশাপাশি বৈদেশিক ঋণ সহায়তার পাইপলাইনের অর্থ ব্যয়ের তাগিদ দিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সংস্থাটির এশিয়া অঞ্চলের প্রধান রাহুল আনন্দের নেতৃত্বে চার সদস্যের প্রতিনিধিদল গতকাল সোমবার সাক্ষাৎ করে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিবের সঙ্গে। এ সময় তাঁরা এমন তাগিদ দিয়েছেন। রাজধানীর শেরেবাংলানগরে সচিবের কার্যালয়ে এ সাক্ষাৎ হয়।

বৈঠক শেষে ইআরডির সচিব শরিফা খান সাংবাদিকদের সঙ্গে কথা বলেননি। তবে তিনি তাঁর প্রতিনিধির মাধ্যমে জানান, আইএমএফ প্রতিনিধিদলের সঙ্গে এটা ছিল সৌজন্য সাক্ষাৎ। তারা তেমন কোনো বিষয় নিয়ে কথা বলেনি। আজ মঙ্গলবার অর্থ বিভাগ ও আইএমএফ আনুষ্ঠানিকভাবে ব্রিফ করবে। সেখানে এই কয়েক দিনের বিষয় তুলে ধরবে আইএমএফ।

 

ইআরডির একাধিক কর্মকর্তা জানান, উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের গতি বাড়ানোর তাগিদ দিয়েছে আইএমএফ। এ সময় আইএমএফের প্রতিনিধিদলের নেতারা বলেন, পাইপলাইনে প্রায় পাঁচ হাজার কোটি ডলারের মতো আছে। সেখান থেকে অর্থ খরচ বাড়াতে হবে। মন্ত্রণালয় ও বিভাগগুলোর প্রকল্প বাস্তবায়নের দক্ষতা বাড়ানো দরকার। সেই সঙ্গে বিভিন্ন চুক্তির ক্ষেত্রে ইআরডির দক্ষতাও বাড়াতে হবে। এ ছাড়া বৈদেশিক ঋণ ব্যবস্থাপনা এবং প্রকল্প বাস্তবায়নে মন্ত্রণালয়গুলোর আন্ত মন্ত্রণালয় সমন্বয় বাড়ানোর কথাও বলেছে প্রতিনিধিদল। অন্য এক কর্মকর্তা জানান, ইআরডির বিষয়ে কোনো অভিযোগ করেনি আইএমএফ।

Facebook Comments Box
advertisement

Posted ৪:০৯ পূর্বাহ্ণ | মঙ্গলবার, ০৮ নভেম্বর ২০২২

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]