শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাঁধাকপি দিয়ে গরুর মাংস রান্না

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

বাঁধাকপি দিয়ে গরুর মাংস রান্না

বাজারে এখন প্রচুর বাঁধাকপি পাওয়া যায়। আমরা সবাই কম বেশি বাঁধাকপি ভাজি করে খেয়ে থাকি। কিন্তু বাঁধাকপি দিয়ে গরুর মাংস রান্না করা যায় আর খেতে বেশ মজার। গরম ভাত কিংবা রুটি, নান দিয়ে খেতে খুব মজা লাগে। আর একটু ঝাল ঝাল হলে বেশি ভালো লাগে। রান্না করতে তেমন ঝামেলা ও নেই বললেই চলে। খুব সহজেই রান্না করা যায়। চলুন তবে জেনে নেয়া যাক বাঁধা কপি দিয়ে গরুর মাংস রান্নার রেসিপিটি-

উপকরণ: মাংস এক কেজি। বাঁধাকপি সিদ্ধ দুই থেকে তিন কাপ। টক দই দুই থেকে তিন টেবিল চামচ। পেঁয়াজ বাটা চার টেবিল চামচ। আদা বাটা এক টেবিল চামচ। রসুন বাটা এক টেবিল চামচ। গরম মশলার গুঁড়া এক চা চামচ। আস্ত এলাচি দুই থেকে তিন টুকরা। দারুচিনি দুই টুকরা। তেজপাতা দুই থেকে তিনটি। হলুদ গুঁড়া এক থেকে দুই চা চামচ। মরিচ গুঁড়া এক থেকে দুই চা চামচ। জিরা গুঁড়া এক চা চামচ। কাঁচা মরিচ চার থেকে পাঁচটি। লবণ স্বাদ মতো। তেল পরিমাণ মতো।

প্রণালী: প্রথমে মাংস ধুয়ে পানি ঝরিয়ে নিন। বাঁধাকপি কুচি করে কেটে তারপর ধুয়ে পানি ঝরিয়ে হালকা ভাপ দিয়ে রাখুন। এবার মাংসের সঙ্গে সব মশলা একসঙ্গে মাখিয়ে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিন। এরপর একটি পাত্রে তেল দিয়ে এলাচ, তেজপাতা, দারুচিনি দিয়ে পাঁচফোড়ন দিন। এখন মাখানো মাংস দিয়ে নেড়েচেড়ে ঢেকে দিন। কিছুটা শুকিয়ে আসলে অল্প গরম পানি দিয়ে ঢেকে দিন। সিদ্ধ না হওয়া পর্যন্ত বার বার অল্প অল্প করে গরম পানি দিয়ে অপেক্ষা করুন। ঝোল ঘন হয়ে আসলে বাঁধাকপি দিয়ে নেড়ে ঢেকে দিন। অল্প আঁচে রান্না করুন। এবার কাঁচামরিচ দিয়ে আরো কিছুক্ষণ রেখে মাখা মাখা হলে নামিয়ে পরিবেশন করুন।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৫৬ পূর্বাহ্ণ | সোমবার, ১৬ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]