শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অধিনায়ক হতে পারেন এমবাপ্পে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

অধিনায়ক হতে পারেন এমবাপ্পে

বর্তমান সময়ের অন্যতম সেরা ফুটবলার কিলিয়ান এমবাপ্পে। বয়সটা মাত্র ২৪ হলেও এরই মধ্যে বিশ্বকাপ জয়ের স্বাদ পেয়েছেন তিনি। সবশেষ কাতার বিশ্বকাপে ফরাসি এ তারকা ছিলেন দুর্দান্ত ফর্মে। যেখানে শিরোপা জিততে না পারলেও আসরের সর্বোচ্চ গোলদাতা হয়ে ঠিকই জিতে নিয়েছেন গোল্ডেন বুটের পুরস্কার।

এবার সেই এমবাপ্পেকেই দেওয়া হচ্ছে ফ্রান্স দলের গুরুদায়িত্ব। আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে ফাইনাল হেরে শিরোপা হাতছাড়া করে অবসরের সিদ্ধান্ত নেন ফ্রান্সের অধিনায়ক ও তারকা গোলকিপার হুগো লরিস। এরপর থেকেই এই দায়িত্বে ডিফেন্ডার রাফায়েল ভারানের নাম শোনা যাচ্ছিল।

কিন্তু হঠাৎ করেই মাত্র ২৯ বছর বয়সে আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানিয়েছেন ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা ভারানে। ফলে ফ্রান্সের নতুন কাপ্তান কে হবেন, তা নিয়ে গুঞ্জন চলছে। চোটের কারণে বিশ্বকাপ মিস করা ফরাসি তারকা করিম বেনজেমাও অবসরের পথে হেঁটেছেন।

গুঞ্জন রয়েছে, ফ্রান্সের কোচ দিদিয়ের দেশমের সঙ্গে দ্বন্দ্বে জাতীয় দলকে গুডবাই জানিয়েছেন রিয়াল মাদ্রিদ অধিনায়ক। তাই বিশ্বকাপজয়ী অধিনায়ক হুগো লরিসের পর সম্ভাব্য অধিনায়ক হিসেবে নতুন করে আলোচনায় উঠে এসেছেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্স ফুটবলের তরফে এমনই আভাস মিলেছে।

‘গোল ডট কম’ জানিয়েছে, বয়সের মাপকাঠিতে এখনও কিছুটা পিছিয়ে রয়েছেন এমবাপ্পে। তবে সিনিয়রদের মধ্যে একে একে সবাই আন্তর্জাতিক ফুটবলকে বিদায় বলায় অধিনায়কত্বের আর্মব্যান্ড এমবাপ্পের হাতেই উঠছে।

ফ্রান্সের হয়ে ২০১৭ সালে অভিষেক হয়েছিল এমবাপ্পের। এরপর দেশের হয়ে ৬৬টি ম্যাচ খেলে ফেলেছেন তিনি। যেখানে ২৪ বছর বয়সী এই তারকা ৩৬টি গোলও করেছেন। ২০১৮ রাশিয়া বিশ্বকাপজয়ী ফ্রান্সের দলের সদস্য এমবাপ্পে জিতেছিলেন উদীয়মান তারকার পুরস্কার।

এরপর ২০২১ নেশনস লিগ ট্রফি জয়েও আশার চাবিকাঠি হিসেবে ছিলেন এমবাপ্পে। আর গত কাতার বিশ্বকাপে শিরোপা জিততে না পারলেও ব্যক্তিগত নৈপুণ্যে উজ্জ্বল ছিলেন তিনি। ফাইনালে পরাজয় বরণ করা ম্যাচেও হ্যাটট্রিক করে আসরে সর্বোচ্চ গোল করে গোল্ডেন বুট জিতেছিলেন তিনি।

চলতি মৌসুমে পিএসজি তাদের ভাইস ক্যাপ্টেন হিসেবে এমবাপ্পের নাম ঘোষণা করেছে। ফলে ক্লাব ও জাতীয় দল দুই জায়গাতেই নেতৃত্বের সামনে দাঁড়িয়ে আছেন ফরাসি তারকা। আগামী ২৪ মার্চ নেদারল্যান্ডসের বিপক্ষে ইউরো ২০২৪-এর বাছাইপর্বে খেলতে নামবে ফ্রান্স। সবকিছু ঠিক থাকলে এই ম্যাচেই অধিনায়ক হিসেবে অভিষেক হয়ে যাবে এই গতিতারকার।

Facebook Comments Box
advertisement

Posted ৮:২২ পূর্বাহ্ণ | শনিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]