শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বইমেলায় আসতে শুরু করেছে নতুন বই

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

বইমেলায় আসতে শুরু করেছে নতুন বই
বইমেলায় লেকপারের বেঞ্চে বসে খানিক বিশ্রাম নিচ্ছিলেন জাহাঙ্গীর আলম ও ফারজানা সরকার দম্পতি। সঙ্গে দুই শিশুসন্তান। রাজধানীর টিকাটুলীর বাসিন্দা তাঁরা। দুজনই চাকরি করেন একটি বেসরকারি ব্যাংকে। কালের কণ্ঠকে জাহাঙ্গীর আলম বলেন, ‘বইমেলা আমাকে ভীষণভাবে টানে। প্রতিবছর একাধিকবার মেলায় আসি। প্রথম দিন ঘুরে ঘুরে বই দেখি। এরপর পছন্দের বই কিনি।’

জাহাঙ্গীর-ফারজানা দম্পতির মতো অনেকে এখনো মেলা থেকে বই কেনা শুরু করেনি। ঘুরে ঘুরে নতুন বই দেখছে, তালিকা করছে। এদিকে প্রকাশকরা জানান, মেলায় এরই মধ্যে অনেক নতুন বই চলে এসেছে। শিগগিরই আরো নতুন বই পেয়ে যাবে পাঠক। আর কয়েক দিনের মধ্যেই পুরোদমে বিক্রি শুরু হয়ে যাবে। গতকাল শনিবার অমর একুশে বইমেলার চতুর্থ দিন নতুন বই এসেছে ১১৩টি।

গতকালও বইমেলায় ছিল শিশুপ্রহর। সকাল ১১টায় মেলার ফটক খোলার পর দুপুর ১টা পর্যন্ত শিশুদের জন্য ছিল বিশেষায়িত আয়োজন। মা-বাবারা শিশুদের নিয়ে এসেছিলেন নতুন বইয়ের ঘ্রাণের সঙ্গে পরিচয় করিয়ে দিতে। দুপুরের পর থেকে মেলায় সব বয়সী বইপ্রেমী মানুষের আনাগোনা বাড়তে থাকে। তবে শুক্রবারের তুলনায় গতকাল ভিড় ছিল কিছুটা কম।

অবসর প্রকাশনার স্টলে কথা হয় সংস্থাটির কর্ণধার আলমগীর রহমানের সন্তান নুর-ই-মোনতাকিম চৌধুরীর সঙ্গে। তিনি প্রতীক প্রকাশনীর স্বত্বাধিকারী। জানালেন, তাঁদের প্রকাশনী দুটির প্রায় ২৫ শতাংশ বই এরই মধ্যে মেলায় চলে এসেছে। দুয়েক দিনের মধ্যে ৫০ শতাংশ বই চলে আসবে। অবসর থেকে দ্রুতই প্রকাশ পাবে গোলাম মুরশিদের গবেষণাগ্রন্থ ‘মাইকেলের জীবন ও পত্রাবলী’। এরই মধ্যে মেলায় এসেছে ‘সামাজিক যোগাযোগ মাধ্যম : একটি সমালোচনামূলক ভূমিকা’ নামের আরেকটি গবেষণাগ্রন্থ। যুক্তরাজ্যের ওয়েস্টমিনস্টার বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মিডিয়া অ্যান্ড কমিউনিকেশনের অধ্যাপক ক্রিশ্চিয়ান ফুক্সের এই গ্রন্থটি অনুবাদ করেছেন শাহলা শাহনাজ দ্যুতি।

ইউনিভার্সিটি প্রেস লিমিটেডের জ্যেষ্ঠ নির্বাহী মোসাদ্দেক হোসাইন জানান, নতুন ও পুনর্মুদ্রণ মিলে প্রায় ২০টি বই এবার প্রকাশ করছে ইউপিএল। এর মধ্যে কিছু বই মেলায় চলে এসেছে। শিগগিরই বাকি বইগুলো চলে আসবে। এরই মধ্যে মেলায় এসেছে দীপেশ চক্রবর্তীর সম্মানে প্রবন্ধগুচ্ছ ‘সময়ের কুয়াশায়’। মুহাম্মদ তোফায়েল চৌধুরীর ‘বর্ডার ক্রসিংস : মাই জার্নি অ্যাজ আ ওয়েস্টার্ন মুসলিম’। শিগগিরই আসার কথা রয়েছে মানস চৌধুরীর ‘রাষ্ট্রমেশিনের কোলে পাতা তুলতুলে লিবেরেল মাথা’।

গতকাল আগামী প্রকাশনী মেলায় নিয়ে এসেছে প্রয়াত লেখক আবদুল গাফ্ফার চৌধুরীর প্রবন্ধগ্রন্থ ‘বাংলাদেশের জাতীয় মুক্তির পথ’।

প্রথমা প্রকাশনের একজন বিক্রয়কর্মী জানান, জহির রায়হানের অগ্রন্থিত গল্পগুচ্ছ ‘যখন যন্ত্রণা’ বেশ ভালো বিক্রি হচ্ছে। জহির রায়হানের মোট সাতটি অগ্রন্থিত গল্প নিয়ে এই বই। গল্পগুলো ১৯৫৩ থেকে ১৯৬০ সালের মধ্যে লেখা ও বিভিন্ন পত্রিকায় মুদ্রিত।

গতকাল বিকেল ৪টায় বইমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : ড. আকবর আলি খান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আমিনুল ইসলাম ভূঁইয়া। আলোচনায় অংশগ্রহণ করেন ফারুক মঈনউদ্দীন, মো. মোফাকখারুল ইকবাল এবং কামরুল হাসান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মোহাম্মদ সাদিক।

‘লেখক বলছি’ মঞ্চে গতকাল নিজেদের নতুন বই নিয়ে কথা বলেছেন ফারুক হোসেন, আবদুল বাছির, ইসহাক খান ও আফরোজা সোমা।

আজ রবিবার অমর একুশে বইমেলার পঞ্চম দিন মেলা শুরু হবে বিকেল ৩টায়, চলবে রাত ৯টা পর্যন্ত।

Facebook Comments Box
advertisement

Posted ১:২১ অপরাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]