শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যে তিন খাবারের স্বাদ নিতে লাগবে কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

যে তিন খাবারের স্বাদ নিতে লাগবে কোটি টাকা

বিশ্বে এমন তিনটি খাবার আছে যার স্বাদ নিতে খরচ করতে হয় কোটি টাকা। মানুষের মুখে শোনা যায় শখের দাম নাকি লাখ টাকা। শখ পূরণ করতে মানুষ কত কিছুই না করে। আর শখের মধ্যে অন্যতম হলো বিভিন্ন রকম খাবারের স্বাদ নেয়া। অনেকে স্বাদ নিতে পকেট থেকে খরচ করে লাখ-কোটি টাকা! চলুন তবে জেনে নেয়া যাক সে তিন খাবার সম্পর্কে-

অ্যালবিনো ক্যাভিয়ার

অ্যালবিনো ক্যাভিয়ার

 

কেবল কোটিপতি হলেই এই খাবারের স্বাদ নেয়া যাবে, তা নয়। কিন্তু আপনাকে জমাতে হবে অনেক টাকা! কারণ এর দাম। বিশ্বের সবচেয়ে দামী খাবারের মধ্যে রয়েছে এই খাবারটি। দেখে যতটা সাধারণ মনে হোক, এর উপকারিতা কিন্তু অসীম। খাবারটির নাম হলো ক্যাভিয়ার। এটি আসলে এক ধরণের সামুদ্রিক মাছের ডিম। এই ডিমকে নোনা জল এবং চাটনিতে রসিয়ে নেয়া হয়। বিশ্বের সবচেয়ে সুস্বাদু খাবারের একটি বলেও ক্যাভিয়ারকে গণ্য করা হয়। সবচেয়ে বিখ্যাত ক্যাভিয়ার আসে বেলুজা স্টার্জেন মাছ থেকে। এই বেলুজা স্টার্জেন মাছটি শুধুমাত্র কাস্পিয়ান সাগর এবং কৃষ্ণ সাগরেই মেলে। এই মাছ থেকে ক্যাভিয়ার সংগ্রহ করে তা বাজারে পৌঁছে দেওয়ার কাজটি খুবই দুরূহ। সবচেয়ে বড় কথা, ক্যাভিয়ার খুবই দুষ্প্রাপ্য।

আশঙ্কার বিষয় হলো, এই মাছটি এখন প্রায় বিপন্ন প্রজাতির। খুব কম মাছের ডিমই এখন বৈধভাবে কেনা-বেচা হয়। একটি বেলুজা স্টার্জেন মাছ ক্যাভিয়ার পূর্ণবয়স্ক হতে সময় লাগে অন্তত কুড়ি বছর। এরপরই কেবল এই মাছ ডিম পাড়তে পারে। কিন্তু আশ্চর্যের বিষয় হলো, এই ডিম কেবল মাছটিকে হত্যা করেই মিলতে পারে। বেলুজা স্টার্জেন ছাড়াও অ্যালবিনো স্টার্জেন মাছের ডিম থেকেও ক্যাভিয়ার হয়। কিন্তু অ্যালবিনো স্টার্জেন আরো বিরল। এটিও এখন বিলুপ্তপ্রায়। গিনেজ বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসের হিসেব বলছে, এক কিলো অ্যালবিনো ক্যাভিয়ারের সর্বোচ্চ দাম উঠেছিল ৩৪৫০০ ডলার।

আয়াম সিমানি

আয়াম সিমানি

 

ইন্দোনেশিয়ার আয়াম সিমানি নামের বিরল এক জাতের কালো মুরগি দেখতে পাওয়া যায়। পায়ের নখ থেকে মাথার ঝুঁটি পর্যন্ত নিখাদ কালো। এমনই কালো যে, তাতে নীলচে একটি আভা দেখা যায়। তার চেয়েও বিস্ময়কর হচ্ছে, মুরগি-মোরগের ভেতরের সব অঙ্গ-প্রত্যঙ্গও কালো। শুধুমাত্র এর রক্ত লাল। এ ধরনের মুরগি অত্যন্ত বিরল। ইন্দোনেশিয়ায় এই মুরগিটি মোটামুটি সস্তা ও পরিচিত হলেও, অন্যান্য দেশে এগুলো হাজার হাজার ডলারে বিক্রি হয়। এটি স্পোর্টস চিকেন নামেও বিখ্যাত।

কালো তরমুজ

কালো তরমুজ

বিশ্বে এমন একটি তরমুজ রয়েছে যা চিরকালই ব্যয়বহুল। শুধু ব্যয়বহুল বললে হয়তো দামের ধারণাও করতে পারবেন না। বিশ্বের সবচেয়ে দামি ফল মনে করা হয় ইউবারি মেলনকে (কালো তরমুজ)। এটি জাপানে উৎপন্ন হয়। শুধুমাত্র জাপানের হোক্কাইডো দ্বীপের উত্তরাঞ্চলে পাওয়া যায় এই তরমুজ। এটা এতই বিরল যে এক বছরে মাত্র ১০০টি জন্মায়, ফলে জোগানও কম বাজারে। বিশ্বে প্রায় এক হাজার ২০০ প্রজাতির তরমুজ রয়েছে। ডেনসুক প্রজাতির এ তরমুজ বিক্রি হয় নিলামে। এ ছাড়া এ তরমুজ ব্যয়বহুল হওয়ায় খোলা জায়গায় বিক্রি হয় না, প্রতি বছর এগুলো বিক্রির জন্য নিলাম করা হয়। ঐতিহ্যগতভাবে, কালো তরমুজ জাপানিদের বিয়ের একটি মূল্যবান উপহার বলে মনে করা হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৬ পূর্বাহ্ণ | রবিবার, ০৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]