শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

২২শে মে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩ | প্রিন্ট

২২শে মে কাতার যাচ্ছেন প্রধানমন্ত্রী

৭৩ দিনের ব্যবধানে ফের কাতার সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আগামী ২৩-২৫শে মে অনুষ্ঠেয় কাতার ইকোনমিক ফোরামে যোগ দিতে যাচ্ছেন তিনি।

প্রস্তাবিত সূচি মতে, ২২শে মে সরকার প্রধান দোহার উদ্দেশ্যে ঢাকা ছেড়ে যাবেন।

প্রস্তুতি চূড়ান্ত করতে এরইমধ্যে প্রধানমন্ত্রীর সফরের অ্যাডভান্স টিম দোহায় পৌঁছেছে। জাতিসংঘ এলডিসি সম্মেলনে যোগ দিতে দু’মাস ১৩ দিন আগে অর্থাৎ গত ৪-৮ই মার্চ প্রধানমন্ত্রী সর্বশেষ কাতার সফর করেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়সহ সরকারের সংশ্লিষ্ট সূত্রগুলো জানিয়েছে, কাতারের আমীর তামিম বিন হামাদ আল সানির আমন্ত্রণে প্রধানমন্ত্রী বৈশ্বিক বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে মধ্যপ্রাচ্যের গুরুত্বপূর্ণ কাতার অর্থনৈতিক ফোরামের সম্মেলনে যোগ দিচ্ছেন।

ব্লুমবার্গের সঙ্গে যৌথভাবে কাতার সরকার ওই অনুষ্ঠানের আয়োজন করেছে।

সম্ভাব্য সফরসূচি অনুযায়ী, প্রধানমন্ত্রী ২৬শে মে পর্যন্ত কাতারে অবস্থান করবেন। সফরকালে কাতারের আমীর এবং প্রধানমন্ত্রীর সঙ্গে সরকার প্রধানের অনানুষ্ঠানিক বৈঠক হওয়ার কথা রয়েছে। মার্চের সফরে কাতারের আমীরের সঙ্গে দেখা হলেও শিডিউল জটিলতায় দেশটির প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা হয়নি। সরকারি সূত্র জানিয়েছে, আসন্ন কাতার ইকোনমিক ফোরামে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়াও অতিথি হিসেবে ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ এস আল-সুদানি, জর্জিয়ার প্রধানমন্ত্রী ইরাকলি গারিবাশভিলি, রুয়ান্ডার প্রেসিডেন্ট পল কাগামে, সৌদি আরবের বিনিয়োগমন্ত্রী খালিদ এ আল-ফালিহ ও অর্থমন্ত্রী মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-জাদান আমন্ত্রিত।

তাছাড়া কাতারের জ্বালানি প্রতিমন্ত্রী সাদ শেরিদা আল-কাবি এবং কাতার এয়ারওয়েজের গ্রুপ সিইও আকবর আল-বাকারসহ অনেকে অংশ নেয়ার কথা রয়েছে।

আসন্ন সম্মেলন কৌশলগতভাবে এশিয়াকে আফ্রিকা এবং তার বাইরের সঙ্গে যুক্ত করার জন্য কাতারের ক্ষমতায়নের পাশাপাশি একটি গুরুত্বপূর্ণ বৈশ্বিক কূটনৈতিক হাব ও এলএনজি জ্বালানি প্রযুক্তির অন্যতম নেতা হিসেবে এর অবস্থানকে প্রতিফলিত করবে বলে মনে করছেন আয়োজকরা। তাদের মতে, ফোরামে বৈশ্বিক নেতা এবং উদ্ভাবকদের একটি কিউরেটেড গ্রুপ রয়েছে, যারা বর্তমানে আরও কিছু প্রাসঙ্গিক চ্যালেঞ্জের সমাধান খোঁজার চেষ্টা করছে। কারণ তারা ভবিষ্যতের জন্য একটি পরিকল্পনা প্রণয়ন করেছে। কাতার ইকোনমিক ফোরাম-২০২৩ বিশ্বব্যাপী সমাজ ও অর্থনীতিকে প্রভাবিত করে এমন উল্লেখযোগ্য বৈশ্বিক চ্যালেঞ্জগুলোর ওপর ফোকাস করবে।

২০২৩ সালের আয়োজনে এই চ্যালেঞ্জিং অর্থনৈতিক পরিবেশে বিশ্বব্যাপী অর্থনৈতিক প্রবৃদ্ধির উন্নয়নে একটি নতুন রোডম্যাপ নির্ধারণ করা হবে। উল্লেখ্য, ঢাকা আসা করছে, প্রধানমন্ত্রীর আসন্ন সফরের মধ্যদিয়ে কাতারের আমীরের প্রস্তাবিত বাংলাদেশ সফরের পথ প্রশস্ত হবে। চলতি বছরেই কাতারের আমীর শেখ তামিম বিন হামাদ আল থানির বাংলাদেশ সফরের কথা রয়েছে। তেল সমৃদ্ধ মধ্যপ্রাচ্যের ধনী দেশ কাতারের সঙ্গে বাংলাদেশের ভ্রাতৃত্বপূর্ণ চমৎকার সম্পর্ক বিদ্যমান। এটাকে নতুন উচ্চতায় উন্নীত করতে উভয়ের আগ্রহ রয়েছে।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫৫ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ১৮ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]