শনিবার ২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবিতে বৃক্ষনিধন ও অপরিকল্পিত উন্নয়নের বিরুদ্ধে বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ৩১ মে ২০২৩ | প্রিন্ট

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) যথেচ্ছা বৃক্ষনিধন ও অপরিকল্পিত উন্নয়ন কর্মকাণ্ডের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল এবং সমাবেশ করেছেন শিক্ষার্থীরা। পরিবেশের ভারসাম্য নষ্ট করে বিশ্ববিদ্যালয় প্রশাসন আইবিএ ভবন এবং অর্থ অপচয় করে অপ্রয়োজনীয় তৃতীয় প্রশাসনিক ভবন নির্মাণের পরিকল্পনা করেছে বলে শিক্ষার্থীরা অভিযোগ করেন।

বুধবার দুপুরে ক্যাম্পাসের বটতলায় বিক্ষোভ সমাবেশে জহির রায়হান ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক মোটুসী রহমান বলেন, ‘আমরাও চাই শিক্ষার্থীদের শ্রেণিকক্ষ সংকট দূর হোক। তবে আইবিএ ভবনের জন্য বেছে নেওয়া বনে অসংখ্য গাছপালা রয়েছে। এখানে ভবন নির্মাণ করে বনভূমি নষ্ট হোক, সেটি আমরা কেউই চাই না। প্রশাসনকে বিষয়টি পুনরায় বিবেচনা করে বিকল্প জায়গা বেছে নেওয়ার দাবি জানাচ্ছি।

চলচ্চিত্র আন্দোলন কর্মী এরফানুল ইসলাম ইফতু বলেন, ‘আমরা ২০১৯ সাল থেকে মাস্টারপ্ল্যানের দাবি জানিয়ে আসছি। প্রশাসনকে বারবার মাস্টারপ্ল্যানের প্রয়োজনীয়তা বোঝাতে চেয়েও ব্যর্থ হচ্ছি। তাহলে কি আমরা ভেবে নেব, এই প্রশাসনও সাবেক উপাচার্য ফারজানা ইসলামের পথে হাঁটছে?’

জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, ‘বিভিন্ন ভবন তৈরির নামে অনেক গাছ কাটা হয়েছে। অথচ সেই জায়গাগুলোয় কোনো ভবন তৈরি হয়নি। মাস্টারপ্ল্যান ছাড়া কোনো অপরিকল্পিত ভবন এখন থেকে আমরা আর মেনে নেব না। একটি টেকসই ক্যাম্পাস গড়ে তোলার জন্যই আমাদের এই আন্দোলন।’

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আইবিএ ভবনের ভিত্তিপ্রস্তরের সামনে গিয়ে শেষ হয়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩১ অপরাহ্ণ | বুধবার, ৩১ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]