বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গুচ্ছের ভর্তির আবেদন শুরু

রাশেদ হোসেন রনি,জবি প্রতিনিধি :   |   বুধবার, ২১ জুন ২০২৩ | প্রিন্ট

গুচ্ছের ভর্তির আবেদন শুরু

গুচ্ছভুক্ত ২২টি সাধারণ, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তির আবেদন ও বিভাগ পছন্দক্রম শুরু হয়েছে। এক্ষেত্রে প্রতিটি বিশ্ববিদ্যালয় প্রতি ৫০০ টাকা করে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার (২০ জুন) গুচ্ছ ভর্তি পরীক্ষার আহবায়ক এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

তিনি জানান, আজ (মঙ্গলবার) বিকেল চারটা থেকে শুরু হবে ভর্তি কার্যক্রম যা চলবে ২৭ জুন (মঙ্গলবার) রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় প্রতি ৫০০ টাকা করে সর্বমোট যে কয়টা বিশ্ববিদ্যালয়ে আবেদন করবে তত টাকা দিতে হবে।

এদিকে গুচ্ছ ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০ জুন থেকে গুচ্ছভুক্ত সকল বিশ্ববিদ্যালয়ের জন্য বিভাগ পছন্দক্রম প্রদানসহ ভর্তির আবেদন ওয়েবসাইটের মাধ্যমে অনলাইনে সম্পন্ন করতে হবে। এ সংক্রান্ত বিস্তারিত তথ্য যথাসময়ে প্রকাশিত হবে।
জানা যায়, চারুকলা, সংগীত, নাট্যকলা এসব বিশেষত বিভাগের ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৬ জুলাই (বৃহস্পতিবার) থেকে ৯ জুলাই (রবিবার)। আর ব্যবহারিক পরীক্ষার ফলাফল দেওয়া হবে ১২ জুলাই (বুধবার)।

এবার ভর্তি কার্যক্রম ৩ ধাপেই শেষ করার পরিকল্পনা গুচ্ছ ভর্তি পরীক্ষা কমিটির। প্রথম ধাপে ভর্তি শুরু ২০ থেকে ২৪ জুলাই। দ্বিতীয় ধাপে ভর্তি শুরু ২৮ থেকে ৩০ জুলাই। তৃতীয় ধাপে ভর্তি শুরু ৩ থেকে ৫ আগষ্ট। এরপর নতুন শিক্ষাবর্ষে পাঠদান শুরু হবে ১০ আগস্ট থেকে।

এ বছর ২২ বিশ্ববিদ্যালয়ের ‘এ’ ইউনিটে (বিজ্ঞান) পাসের হার ৪৩ দশমিক ৩৫ শতাংশ, ‘বি’ ইউনিটে (মানবিক) পাসের হার ৫৬ দশমিক ৩২ শতাংশ, ‘সি’ ইউনিটে (ব্যবসায় অনুষদ) পাসের হার ৬৩ দশমিক ৪৬ শতাংশ।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৪৪ পূর্বাহ্ণ | বুধবার, ২১ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]