শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণে ঢাকা আসছে ইইউ প্রতিনিধিদল

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ০৭ জুলাই ২০২৩ | প্রিন্ট

নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণে ঢাকা আসছে ইইউ প্রতিনিধিদল

দেশের রাজনীতিতে আবারও শুরু হয়েছে কূটনৈতিক ডামাডোল। জাতীয় নির্বাচনের আগে আবারও সক্রিয় পশ্চিমারা। শনিবার (৮ জুলাই) ১৫ দিনের সফরে আগামী জাতীয় নির্বাচনের পরিবেশ পর্যবেক্ষণে ঢাকা আসছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধিদল।

বৃহস্পতিবার (৬ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিয়মিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জনকূটনীতি অনুবিভাগের মহাপরিচালক মোহাম্মদ রফিকুল আলম এ তথ্য জানান।

সংবাদ সম্মেলনে বলা হয়, ইইউর ছয় সদস্যের একটি নির্বাচন বিশেষজ্ঞ দল আগামী ৮-২৩ জুলাই বাংলাদেশ সফর করবে। তাদের এ সফরের মূল কাজ হবে নির্বাচন পর্যবেক্ষণের কর্মপরিধি, পরিকল্পনা, বাজেট, লজিস্টিকস ও নিরাপত্তার মতো বিষয়গুলো মূল্যায়ন করা।

ইইউর প্রতিনিধিদল ছাড়াও ১১ জুলাই অবাধ ও সুষ্ঠু নির্বাচনের আয়োজন সম্পর্কে জানতে ঢাকা সফরে আসবেন মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়া।

উজরা জেয়ার সফর সম্পর্কে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ সম্মেলনে বলা হয়, আগামী ১১-১৪ জুলাই যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকারবিষয়ক আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার বাংলাদেশ সফর করার কথা রয়েছে। মার্কিন পররাষ্ট্র দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক অ্যাসিস্ট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু জেয়ার সফরসঙ্গী হিসেবে থাকবেন।

উল্লেখ্য, ডোনাল্ড লু ছয় মাস আগে বাংলাদেশ সফর করে গেছেন।

এদিকে চলতি মাসে ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক বিশেষ প্রতিনিধি ইমোন গিলমোর এবং যুক্তরাষ্ট্রের অর্থনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি হোসে ডব্লিউ ফার্নান্দেজের ঢাকা সফরের সম্ভাবনা থাকলেও এখনও তারিখ চূড়ান্ত হয়নি।

Facebook Comments Box
advertisement

Posted ৬:২২ পূর্বাহ্ণ | শুক্রবার, ০৭ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]