শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

উচ্চশিক্ষায় বিশ্বসেরা শহরের তালিকায় ঢাকা

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ৩১ জুলাই ২০২৩ | প্রিন্ট

উচ্চশিক্ষার বিশ্বসেরা শহরের তালিকায় রয়েছে ঢাকার নাম। এ তালিকায় স্থান পাওয়া ১৬০টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৪৯তম। যুক্তরাজ্যভিত্তিক শিক্ষাবিষয়ক প্রতিষ্ঠান কিউএস-এর ‘বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিংয়ে এ তথ্য উঠে এসেছে।

২০২৪ সালে আন্তর্জাতিক পড়ুয়াদের বিবেচনার জন্য এ তালিকা প্রকাশ করেছে কিউএস। প্রকাশিত র‌্যাংকিং অনুযায়ী- তালিকায় স্কোর ১০০-এর মধ্যে ১০০ পেয়ে লন্ডন সবার শীর্ষে। এরপর জাপানের টোকিও ৯৮, ৯৬.৭ পেয়ে তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ কোরিয়ার সিউল।

সেরা ১০-এ রয়েছে অস্ট্রেলিয়ার মেলবোর্ন (স্কোর ৯৭.৩), জার্মানির মিউনিখ (৯৭.১), ফ্রান্সের প্যারিস (৯৬.৩), অস্ট্রেলিয়ার সিডনি (৯৬.২), জার্মানির বার্লিন ও সুইজারল্যান্ড (৯৫) এবং যুক্তরাষ্ট্রের বোস্টন।

তালিকায় এবার এশিয়ার ৪৯টি শহরের নাম এসেছে। এতে ভারতের তিনটি ও বাংলাদেশের একটি শহরের স্থান হলেও পাকিস্তানের কোনো শহর তালিকায় জায়গা হয়নি।

কিউএস ‘বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিং থেকে পড়ুয়ারা স্বাধীনভাবে তাদের পড়াশোনার গন্তব্য বেছে নেয়ার নানা বিষয়ে তথ্য পেয়ে থাকেন। এর মধ্যে থাকার খরচ, জীবনযাত্রার মান, বিশ্ববিদ্যালয়ের মান ও আগের পড়ুয়াদের অভিজ্ঞতা অন্তর্ভুক্ত থাকে।

অন্তত আড়াই লাখ জনসংখ্যা এবং কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিংয়ে থাকা অন্তত দুটি বিশ্ববিদ্যালয় থাকলে সেই শহরকে এ র‌্যাংকিংয়ের আওতায় আনা হয়।

২০১৯ সাল থেকে প্রতিষ্ঠানটি ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিং প্রকাশ করে আসছে। ছয়টি মানদণ্ডের ভিত্তিতে ‘কিউএস বেস্ট স্টুডেন্ট সিটিস’ র‌্যাংকিং করা হয়। এগুলো হলো- ইউনিভার্সিটি র‌্যাংকিং, স্টুডেন্ট মিক্স, ডিজায়ারেবিলিটি, এমপ্লয়ান অ্যাক্টিভিটি, এফোর্ডেবিলিটি এবং স্টুডেন্ট ভয়েজ।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৫ পূর্বাহ্ণ | সোমবার, ৩১ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]