বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাবি অধ্যাপক দানীউল হক মারা গেছেন

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০৮ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

জাবি অধ্যাপক দানীউল হক মারা গেছেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক দানীউল হক মারা গেছেন।

শনিবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক শামীমা সুলতানা তার মৃত্যুর খবরটি নিশ্চিত করেছেন।

মহাম্মদ দানীউল হক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে দীর্ঘদিন অধ্যাপনা শেষে অবসর গ্রহণ করেন। ষাটের দশকে গল্প ও রম্যরচনায় পরিচিতি লাভ করলেও তিনি পরবর্তীকালে সমালোচনা এবং প্রবন্ধধর্মী রচনায় নতুনভাবে পরিচিতি লাভ করেন।

অধ্যাপক দানীউল হক ১৯৪৭ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলার আশুগঞ্জের কামাউড়ায় জন্মগ্রহণ করেন। শিক্ষাজীবনের বেশির ভাগ সময় কেটেছে চট্টগ্রামে। ১৯৬৯ সালে চট্টগ্রাম কলেজ থেকে বাংলায় স্নাতক ও ১৯৭০ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর সম্পন্ন করেন। একই বছর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে যোগদান করেন।

বাংলাদেশে ভাষা-বিজ্ঞানের আধুনিক ধারার প্রবক্তাদের মধ্যে আশির দশক থেকে অন্যতম হয়ে উঠেন দানীউল হক। ‘ভাষাবিজ্ঞানের কথা’ বাংলা ভাষা নিয়ে তার বিখ্যাত গবেষণাধর্মী গ্রন্থ।

Facebook Comments Box
advertisement

Posted ২:১১ পূর্বাহ্ণ | রবিবার, ০৮ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]