শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুপুরে মাঠে নামছে ভারত-নিউজিল্যান্ড

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২২ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

দুপুরে মাঠে নামছে ভারত-নিউজিল্যান্ড

নিজেদের মাটিতে বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত খেলছে ভারত। অন্যদিকে আসরে টানা চার ম্যাচে সবগুলো জিতে দারুণ ফর্মে নিউজিল্যান্ড। বিশ্বকাপে এখন পর্যন্ত কোনো ম্যাচে হারেনি দুই দলই। দুই দলই চারটি করে ম্যাচ জিতেছে। ব্যাটে-বলে অপ্রতিরোধ্য হয়ে উঠেছে ভারত ও নিউজিল্যান্ড। ৪ খেলায় ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে বাকিদের ওপরে তারা।

এমনি অবস্থায় আজ (রোববার) সেরার দ্বৈরথে নামছে ভারত-কিউইরা। ধর্মশালায় ম্যাচটি অনুষ্ঠিত হবে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে।

আজকের এই তাপ ছড়ানো ম্যাচটি যদি অতি নাটকীয় টাই কিংবা প্রাকৃতিক দুর্যোগে পণ্ড না হয় তবে চলতি বিশ্বকাপে অপরাজিত থাকার গৌরব থাকবে শুধু একটি দলেরই। ম্যাচটি তাই দুই ইনফর্ম দলের ভিন্ন আবেদনের শক্তি পরীক্ষাও।

ওয়ানডে ক্রিকেটে দুই দলের মুখোমুখি লড়াইয়ে নিউজিল্যান্ডের বিপক্ষে কিছুটা এগিয়ে ভারত। ৫০ ওভারের ক্রিকেটে কিউইদের ৫০ জয়ের বিপরীতে ভারতের জয় ৫৮ ম্যাচে। তবে বিশ্বকাপ লড়াইয়ে এগিয়ে নিউজিল্যান্ড। ভারতের তিন জয়ের বিপরীতে কিউইদের জয় পাঁচ ম্যাচে।

আজকের ম্যাচে স্বাগতিক ভারতীয় শিবিরের জন্য দুঃসংবাদ হয়ে এসেছে পেস অলরাউন্ডার হার্দিক পান্ডিয়ার ইনজুরি। তার জায়গায় একজন ব্যাটার নিলে ঘাটতি পড়ে যাবে বোলিংয়ে। আবার একজন বোলার দলভুক্ত করলে শূন্যতা তৈরি হবে ব্যাটিংয়ে। ভারতীয় দলে রবীন্দ্র জাদেজার মতো নিখাদ অলরাউন্ডার থাকলেও পান্ডিয়ার অলরাউন্ডিং পারফরম্যান্সের ওপর অনেকটাই নির্ভরশীল দলটি।

এদিকে কিউইরাও পাচ্ছে না তাদের নিয়মিত অধিনায়ক কেন উইলিয়ামসন। চলতি আসরে শুধু বাংলাদেশের বিপক্ষে ম্যাচই খেলেছেন এই কিউই রানমেশিন। তবে বিশ্বের অন্যতম সেরা ব্যাটার উইলিয়ামসনকে ছাড়াই তিনটি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড।

দ্রুত কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে পারাটাকেই এবারের বিশ্বকাপে তাদের টানা সাফল্যের কারণ হিসেবে উল্লেখ করেছেন নিউজিল্যান্ডের ভারপ্রাপ্ত অধিনায়ক টম লাথাম। তবে ধর্মশালায় তেমন একটা খেলেনি কিউইরা। এ প্রসঙ্গে লাথামের ভাষ্য, এবারের বিশ্বকাপে আমরা দ্রুত পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে পেরেছি। কিন্তু ধর্মশালায় আমরা খুব বেশি খেলিনি। তাই তাড়াতাড়ি ওখানকার পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার চেষ্টা করব।

গত কয়েকটি ম্যাচেই দেখা গেছে কিউইদের ম্যাচ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন দলটির বাঁহাতি স্পিনার মিচেল স্যান্টনার। ভারতের কন্ডিশন স্যান্টনারের তালুর মতো চেনা। কেননা দীর্ঘদিন ধরেই আইপিএল খেলেছেন এই বাঁহাতি।

আইপিএলে তার দল মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংসে। এ প্রসঙ্গে লাথামের ভাষ্য, ভারতে স্যান্টনারের অভিজ্ঞতা আমাদের ভীষণ কাজে আসছে। এদিকে এই কিউই বাঁহাতি স্পিনারকে অকেজো করার জন্য ধোনির কাছ থেকে টিপস নিচ্ছে রোহিত শর্মার দল।

এ মুহূর্তে রানের তুঙ্গে আছেন ভারতীয় ব্যাটাররা। রোহিত শর্মা, বিরাট কোহলি, শুভমান গিলরা প্রতিপক্ষ বোলারদের নিয়ে কার্যত করছেন ছেলেখেলা। পাল্লা দিয়ে রান উৎসব করছেন তারা। সুযোগ পেলেই প্রতিপক্ষ বোলারদের ওপর ছড়ি ঘোরাচ্ছেন লোকেশ রাহুল ও শ্রেয়াস আয়ার। এ নিয়ে লাথামের ভাষ্য, ভারতীয় টপঅর্ডার দুর্দান্ত খেলছে। আবার আমাদের বোলাররাও আছে দারুণ ফর্মে। তাই আমি মনে করি, অসাধারণ একটা ম্যাচ হতে চলেছে। ভারতীয় বোলাররাও যে ছেড়ে কথা বলবে না সেটাও মনে করিয়ে দিয়েছেন গিল। তার ভাষায়, আমি মনে করি, আমাদের বোলাররাও গেম চেঞ্জার। শ্রেষ্ঠত্বের মহাদ্বৈরথে আজ কে কাকে টেক্কা দেয় সেটিই এখন দেখার বিষয়।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১২ পূর্বাহ্ণ | রবিবার, ২২ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]