বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মালয়েশিয়ায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ২৯ অক্টোবর ২০২৩ | প্রিন্ট

নানা আয়োজনের মধ্যদিয়ে মালয়েশিয়া প্রবাসীদের নিয়ে ‘জাতীয় নিরাপদ সড়ক দিবস’ পালন করেছে ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা) মালয়েশিয়া চ্যাপ্টার।

স্থানীয় সময় শনিবার (২৮ অক্টোবর) বিকেলে মালয়েশিয়ার বন্দর সানওয়ে জিও এভিনিউর স্টার কাবাব রেস্টুরেন্টে এই আয়োজন করা হয়।

সংগঠনের সাধারণ সম্পাদক জাফর ফিরোজের পরিচালনায় ও ড. সুলতানা আলমের সভাপতিত্বে সড়ক নিরাপত্তার চ্যালেঞ্জ ও প্রতিকার শীর্ষক আলোচনা সভায় অংশগ্রহণ করেন মাশা ইউনিভার্সিটি মালয়েশিয়ার ইন্টারনাল মেডিসিন বিভাগের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আবুল বাসার, বাইনারি ইউনিভার্সিটি মালয়েশিয়ার ডিন প্রফেসর আসিফ মাহবুব কারিম, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটির প্রফেসর ড. মো. জাহাঙ্গীর আলম, পারদানা ইউনিভার্সিটি মালয়েশিয়ার এসোসিয়েট প্রফেসর ড. শাহজাহান কবির, ইউনিভার্সিটি মালায়ার সিনিয়র লেকচারার ড. মোহাম্মদ আলী তারেক, নিসচার ভাইস প্রেসিডেন্ট এসোসিয়েট প্রফেসর ড. নাজমুল হাসান, মো. শহিদুল হাসান এবং ইঞ্জিনিয়ার এনামুল হক প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, আইন মানার মাঝে কোন লজ্জা নেই। চালক এবং পথচারী আইন মেনে রাস্তায় চললে দুর্ঘটনা শূন্যে নিয়ে আসা সম্ভব। এছাড়া ভবিষ্যৎ প্রজন্ম এ দিবসের তাৎপর্য সম্পর্কে অধিকতর সচেতন হবে এবং এ থেকে দীক্ষা অর্জন করে সড়ক দুর্ঘটনা হ্রাসকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম হবে।

প্রসঙ্গত, সড়ক দুর্ঘটনারোধে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে এবং কার্যকর পদক্ষেপ গ্রহণের দাবিতে ১৯৯৩ সালে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চনের নেতৃত্বে গঠিত হয় ‘নিরাপদ সড়ক চাই’ (নিসচা)। ২০১৭ সালে মন্ত্রিসভার বৈঠকে ২২ অক্টোবরকে জাতীয় নিরাপদ সড়ক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গ্রহণ ও অনুমোদন দেয়া হয়। প্রতিবছর দিবসটি উপলক্ষে সরকারি কর্মসূচির পাশাপাশি নিসচাসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি পালন করে থাকে।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৩ পূর্বাহ্ণ | রবিবার, ২৯ অক্টোবর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]