বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মঙ্গলগ্রহ থেকেও পৃথিবীতে আছড়ে পড়ছে উল্কাপিণ্ড

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ১০ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

মঙ্গলগ্রহ থেকেও পৃথিবীতে আছড়ে পড়ছে উল্কাপিণ্ড

প্রায়ই উল্কা যখন পৃথিবীর দিকে ছুটে আসে তার অধিকাংশই পৃথিবীতে পৌঁছানোর আগেই বায়ুমণ্ডলে সম্পূর্ণ পুড়ে যায় এবং বাষ্প হয়ে যায়। আর এগুলোকেই আমরা উল্কাপিণ্ড বলে থাকি। এর মধ্যে কিছু উল্কা মঙ্গলগ্রহ থেকে এসেও পৃথিবীতে আছড়ে পড়ে।

সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় উল্কাপিণ্ড নিয়ে চাঞ্চল্যকর তথ্য জানা গেছে। মঙ্গল থেকে পৃথিবীতে আসা এই উল্কা আদতে বহু পুরোনো বিষ্ফোরণের ফল। মঙ্গলগ্রহের আগ্নেয়গিরি থেকেই ওই উল্কাগুলোর উৎপত্তি বলে জানাচ্ছেন মহাকাশ বিজ্ঞানীরা।

এই মঙ্গলগ্রহের উল্কাপিণ্ডের বয়স কত তা নিয়ে মহাকাশ বিজ্ঞানীদের গবেষণা এখনও জারি রয়েছে। বর্তমানে একটি বিশেষ গবেষণাভিত্তিক পারমাণবিক চুল্লি এই কাজে লাগানো হচ্ছে। এর মাধ্যমেই উল্কা পাথরগুলোর বয়স জানা যাবে বলে আশা।

তবে উল্কা পাথরগুলোর কোনোটাই খুব পুরোনো নয়। কয়েক কোটি বছর পুরোনো উল্কা পাথরই মঙ্গল থেকে ছিটকে আসছে। বিজ্ঞানীদের কথায়, মঙ্গলে সাম্প্রতিক আগ্নেয়গিরির কার্যকলাপের এই উল্কাপাত হচ্ছে। বিশেষ করে গোটা সৌরজগতের সবচেয়ে বড় আগ্নেয়গিরি অলিম্পাস মনস থেকে অগ্ন্যুৎপাতই এর‌ বড় কারণ।

ডক্টর বেন কোহেনের কথায়, মঙ্গলগ্রহে ঘন ঘন উল্কাপাত হত। ফলে এর পিঠে চূর্ণবিচূর্ণ পাথরের একটি স্তর তৈরি হয়েছে। সেকারণেই, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত হলেই নতুন শিলা ধেয়ে আসছে পৃথিবীর বুকে। আপাতত মঙ্গল গ্রহের অভিযান আরও কাঁটাহীন করতে এই নিয়ে পরীক্ষানিরীক্ষা চলছে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২৫ পূর্বাহ্ণ | শুক্রবার, ১০ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]