শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ব্রাজিল বধের মিশনে আর্জেন্টিনার শক্তিশালী স্কোয়াড

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ১১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

ব্রাজিল বধের মিশনে আর্জেন্টিনার শক্তিশালী স্কোয়াড

ক্রীড়াঙ্গনে আর্জেন্টিনা-ব্রাজিলের লড়াই মানেই অন্যরকম উন্মাদনা। বছরজুড়েই চিরপ্রতিদ্বন্দ্বী দুই দলের লড়াই দেখতে মুখিয়ে থাকেন ক্রীড়াপ্রেমীরা। তবে গত দুই বছরে মুখোমুখি হয়নি লাতিন আমেরিকার ফুটবলের এ দুই পরাশক্তি দেশ।

সবশেষ ২০২১ সালের জুলাইয়ে কোপা আমেরিকার ফাইনালে মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা-ব্রাজিল। সেবার সেলেসাওদের ১-০ গোলে হারিয়ে ২৮ বছর পর শিরোপা জিতেছিল আলবিসেলেস্তেরা। এরপর আর মুখোমুখি হয়নি দু’দল।

২০২২ সালের জুনে অবশ্য মুখোমুখি হওয়ার কথা ছিল ব্রাজিল-আর্জেন্টিনার। কিন্তু ব্রাজিলিয়ান ফুটবল কনফেডারেশন ও আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের মধ্যকার ঝামেলায় শেষ পর্যন্ত ম্যাচটি পণ্ড হয়ে যায়।

সবশেষ কাতার বিশ্বকাপে দল দুইটির মুখোমুখি হওয়ার একটা সম্ভাবনা দেখে ফুটবল প্রেমীরা। দুই দলের সমর্থকরা ধারণা করেছিল বিশ্বকাপের ফাইনালে মুখোমুখি হবে মেসি-নেইমাররা। কিন্তু কোয়ার্টার ফাইনাল থেকেই ছিটকে পড়ে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন। আর তৃতীয়বারের মতো বিশ্বকাপ শিরোপা ঘরে তুলে আর্জেন্টিনা।

অবশেষে আবারো ব্রাজিল-আর্জেন্টিনার সুপার ক্লাসিকো দেখতে যাচ্ছে ভক্ত-সমর্থকরা। চলতি মাসেই ২০২৬ বিশ্বকাপের দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হবেন মেসি-নেইমাররা। ম্যাচটিকে ঘিরে এরই মধ্যে উত্তেজনা শুরু হয়েছে দুই দলের সমর্থকদের মধ্যে। শুরু হয়েছে কথার লড়াইও।

আগামী ২২ নভেম্বর বুধবার বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টায় ব্রাজিলের রিও ডি জেনিরোর বিখ্যাত মারাকানা স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি। ম্যাচটি বিশ্বকাপ বাছাইয়ে দুই দলের পঞ্চম ম্যাচ। অবশ্য তার আগে আলবিসেলেস্তেরা ১৭ জুলাই উরুগুয়ের বিপক্ষে ঘরের মাঠ এস্তাদিও আলবার্তো লা বুমবোনেরায় একটি ম্যাচ খেলবে।

এই দুটি ম্যাচ ঘিরে শনিবার নতুন দুই মুখ নিয়ে ২৮ সদস্যের স্কোয়াড ঘোষণা করেছেন বিশ্বজয়ী কোচ লিওনেল স্কালোনি।

দল থেকে বাদ পড়েছেন বিশ্বকাপজীয় তারকা আলেহান্দ্রো গমেজ। গেল মাসে ডোপিং টেস্টে পজেটিভ আসায় দু’বছরের জন্য নিষিদ্ধ হয়েছেন এই আর্জেন্টাইন উইঙ্গার। দলে প্রথমবারের মতো ডাক পেয়েছেন ফ্রান্সিসকো ওর্তেগা ও পাবলো মাফেও। ২০১৯ সালে অনুর্ধ্ব-২০ বিশ্বকাপ ও শেষ অলিম্পিক দলের সদস্য ছিলেন ফ্রান্সিসকো ওর্তেগা। আর স্পেনের বয়সভিত্তিক দলের হয়ে খেলেছেন পাবলো মাফেও। এছাড়াও ইনজুরি কাটিয়ে দলে ফিরেছেন অভিজ্ঞ ডি মারিয়া ও পাওলো দিবালা।

ব্রাজিল ও আর্জেন্টিনা এরই মধ্যে চারটি করে ম্যাচ খেলেছে। যেখানে চার ম্যাচে চার জয়ে টেবিলের শীর্ষে রয়েছে বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অপরদিকে ব্রাজিল চার ম্যাচে দুই জয়, এক ড্র ও এক পরাজয়ে সাত পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে অবস্থান করছে।

আর্জেন্টিনা স্কোয়াড-

এমিলিয়ানো মার্টিনেজ, ফ্রাঙ্কো আরমানি, জুয়ান মোসো, ওয়াল্টার বেনিতেজ, গঞ্জালো মন্টিয়েল, পাবলো মাফেও, নাহুয়েল মলিনা, জার্মান পাজেলা, ক্রিশ্চিয়ান রোমেরো, লুকাস মার্টিনেজ কুয়ার্তা, নিকোলাস ওতামেন্দি, মার্কাস আকুনা, ফ্রান্সিসকো ওর্তেগা, নিকোলাস তাগলিয়াফিকো, লিয়ান্দ্রো পারদেস, গুইদো রদ্রিগুয়েজ, এনজো ফার্নান্দেজ, রদ্রিগো ডি পল, এজিকুয়েল প্যালাসিও, জিওভানি লো সেলসো, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার, পাওলো দিবালা, অ্যাঞ্জেলো ডি মারিয়া, লিওনেল মেসি, জুলিয়ান আলভারেজ, লাউতারো মার্টিনেজ, নিকোলাস গঞ্জালেস ও লুকাস ওকম্পাস।

Facebook Comments Box
advertisement

Posted ৪:১৭ পূর্বাহ্ণ | শনিবার, ১১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]