শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে জয়ের সমান ড্র বাংলাদেশের

নিজস্ব প্রতিবেদক   |   মঙ্গলবার, ২১ নভেম্বর ২০২৩ | প্রিন্ট

ফিফা বিশ্বকাপ বাছাইয়ে জয়ের সমান ড্র বাংলাদেশের

ফিফা র‍্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে বিশাল ব্যবধানে এগিয়ে লেবানন। লাল-সবুজদের র‍্যাংকিং ১৮৩, আরব দেশটির ১০৪। শক্তিমত্তায় প্রতিপক্ষ অনেক এগিয়ে থাকলেও মাঠের খেলায় তা দেখা গেল না। ঘরের মাঠে দারুণ ফুটবলশৈলী উপহার দিলেন স্বাগতিকরা।

বসুন্ধরা কিংস অ্যারেনায় লেবাননের বিপক্ষে পিছিয়ে পড়েও ঘুরে দাঁড়িয়ে জয়ের সমান দারুণ এক ড্র আদায় করে নিয়েছে বাংলাদেশ। ফিফা বিশ্বকাপ বাছাইয়ে দ্বিতীয় রাউন্ডে নিজেদের দ্বিতীয় ম্যাচে লেবাননের সঙ্গে ১-১ ড্র নিয়ে মাথা উঁচু করেই মাঠ ছেড়েছে লাল-সবুজরা।

আই গ্রুপের ম্যাচটিতে লেবাননের হয়ে গোল করেন মাজেদ ওসমান। পিছিয়ে থাকা বাংলাদেশকে সমতায় ফেরান শেখ মোরসালিন। এই ড্রয়ে দুই ম্যাচে এক ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে টেবিলের চতুর্থস্থানে বাংলাদেশ। দুই ম্যাচে ২ পয়েন্টে লেবানন আছে দ্বিতীয় স্থানে।

অস্ট্রেলিয়ার বিপক্ষে সবশেষ ম্যাচের একাদশ থেকে চার পরিবর্তন নিয়ে খেলতে নামে বাংলাদেশ। শুরু থেকেই উজ্জীবিত খেলা উপহার দিতে থাকে লাল-সবুজরা। প্রতিবারই নীচ থেকে বিল্ড আপের মাধ্যমে খেলায় প্রভাব বিস্তার করার চেষ্টা করতে থাকেন জামাল ভূঁইয়ারা।

সপ্তম মিনিটে বাংলাদেশের গোলমুখে প্রথম শট নেন লেবাননের লেফট উইঙ্গার নাদের মাতার। তার শট গোলবারের ওপর দিয়ে যায়। মিনিট ছয়েক পর হিলাল এল-উইর আরেকটি অফ টার্গেট শট বাংলাদেশের পোস্টের ওপর দিয়ে চলে যায়।

এর পরের কয়েক মিনিটে বাংলাদেশ বল পজিশন বাড়ায়। ২৪ মিনিটে জামালের ফ্রি কিক থেকে অন টার্গেট হেড করেছিলেন বিশ্বনাথ ঘোষ। তবে সে যাত্রায় সফলতা পাননি তিনি। পরের মিনিটে শেখ মোরসালিনের দারুণ এক পাস পেয়েও বিফল হন সোহেল রানা।

প্রথমার্ধের বাকি সময়ে আধিপত্য বিস্তার করে খেলে বাংলাদেশ। যেখানে লেবাননের গোলমুখে বারবার আক্রমণে যেতে থাকে লাল-সবুজরা। ম্যাচের ৪৫ মিনিটে দারুণ এক সেট আপে গোলের সহজ সুযোগ পেলেও তা কাজে লাগাতে পারেননি শেখ মোরসালিন।

কোনো দল গোলের দেখা না পাওয়ায় শেষ পর্যন্ত সমানে সমান ব্যবধানেই বিরতিতে যায় দুই দল। দ্বিতীয়ার্ধেও শুরুটা ভালোই করে বাংলাদেশ। এ সময় ইনজুরির কারণে নিয়মিত গোলরক্ষক মিতুল মারমাকে উঠিয়ে নেয়া হয়। তার জায়গায় নামেন মেহেদী হাসান শ্রাবণ।

ম্যাচের ৬৭ মিনিটে জটলার ভেতর হাস্যকর ভুল করে বসেন গোলরক্ষক শ্রাবণ। নিজেদের মাঝে ভুল বোঝাবুঝিতে বল হারান ডিফেন্ডাররা। সুযোগ বুঝে আলতো টোকায় বল বাংলাদেশের জালে জড়ান লেবাননের মাজেদ ওসমান।

গোল হজম করে অবশ্য মুষড়ে পড়েনি বাংলাদেশ। যার প্রমাণ হিসেবে মিনিট পাঁচেকের মাথায় ডি বক্সের বাইরে থেকে অবিশ্বাস্য শটে গোল করেন শেখ মোরসালিন। তার বুলেট গতির শট আটকানোর ক্ষমতা ছিল না লেবানন গোলরক্ষকের।

ম্যাচের বাকি সময়ে আক্রমণে ধার বাড়ায় বাংলাদেশ। সেই সঙ্গে রক্ষণেও দেখায় নৈপুণ্য। তবে গোলের দেখাটাই শুধু পাননি জামাল ভূঁইয়ারা। আর তাই ড্র নিয়েই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের। তবে যে আধিপত্য বাংলাদেশ দেখিয়েছে তা সন্তুষ্ট করেছে দর্শকদের।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৪৭ অপরাহ্ণ | মঙ্গলবার, ২১ নভেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]