বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এসআই নিয়োগ: প্রার্থীর বয়স ৩০ করার নির্দেশনা চেয়ে রিট

নিজস্ব প্রতিবেদক:   |   রবিবার, ০৩ মার্চ ২০২৪ | প্রিন্ট

এসআই নিয়োগ: প্রার্থীর বয়স ৩০ করার নির্দেশনা চেয়ে রিট

পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর বয়স ২৭ থেকে ৩০ বছর করার নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করা হয়েছে। রিটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক ও সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

গত ১৫ ফেব্রুয়ারি কুড়িগ্রাম জেলার রৌমারী উপজেলার ৬৭ চাকরিপ্রার্থীর প্রতিনিধি মো. আব্দুল লতিফের পক্ষে অ্যাডভোকেট রাশেদুল হক রিট করেন।

এ বিষয়ে আইনজীবী রাশেদুল হক বলেন, পুলিশের সাব-ইন্সপেক্টর (এসআই) পদে সরাসরি নিয়োগের ক্ষেত্রে প্রার্থীর বয়স ২৭ বছর থেকে ৩০ করার দাবিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় ও পুলিশের মহাপরিদর্শকসহ সংশ্লিষ্টদের কাছে আবেদন করা হয়েছিল। এ সংক্রান্ত বিষয়ে কোনো পদক্ষেপ না নেয়ায় রিট করা হয়েছে। এ বিষয়ে হাইকোর্টের এক দ্বৈত বেঞ্চে শুনানি হতে পারে।

রিটকারীরা বলেন, করোনার সময়ে দুই বছর এসআই পদে কোনো সার্কুলার হয়নি। মূলত করোনাকে কেন্দ্র করে জনপ্রশাসন মন্ত্রণালয় সরকারি চাকরির আবেদনে ৩৯ মাস বয়স ছাড় দিয়েছে। করোনার ঐ দুই বছর সেশনজটে নাজেহাল শিক্ষার্থীরা।

আবেদনকারী শিক্ষার্থীরা বলেন, পুলিশের উপ-পরিদর্শক (এসআই) পদে আবেদনের বয়সসীমা ১৯ থেকে ২৭ বছর এবং আবেদনের শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস। আমরা চরম হতাশা প্রকাশ করছি এ জন্য যে, আমাদের দেশের রাজনৈতিক অস্থিরতা বিশ্ববিদ্যালয়গুলোর সেশনজট, পরীক্ষার দীর্ঘসূত্রতা শিক্ষিত যুবকদের অনেকের স্নাতক সম্পন্ন করতে ২৫-২৬ বছর লেগে যায়। স্নাতকের ফলাফল পেতেও এক বছর চলে যায়। দেশের প্রচলিত শিক্ষা ব্যবস্থায় স্নাতক শেষ করতে ২৫-২৬ বছর লেগে যায়। ফলে পুলিশে এসআই পদে যোগদানে আগ্রহী শিক্ষার্থীরা মাত্র এক বা ২ বার আবেদনের সুযোগ পান। যেখানে অন্যান্য সরকারি চাকরিতে আবেদনের বয়সসীমা ৩০ বছর।

Facebook Comments Box
advertisement

Posted ৭:০৩ পূর্বাহ্ণ | রবিবার, ০৩ মার্চ ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]