মঙ্গলবার ৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সারারাত পায়ের শট দিয়ে গেছি: সুষমা সরকার

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩ | প্রিন্ট

সারারাত পায়ের শট দিয়ে গেছি: সুষমা সরকার

গত ২৩ ডিসেম্বর রাজধানীর বনানীতে ঢাকা গ্যালারিতে প্রদর্শিত হয় লিটন কর পরিচালিত শর্ট ফিল্ম ‘আই সি ইউ’। নির্বাক ছবিটির কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন অভিনেত্রী সুষমা সরকার। ছবিটি ওয়ার্ল্ড ফিল্ম কার্ণিভাল সিঙ্গাপুর– ২০২২ এ বেস্ট সাইলেন্ট ফিল্ম– এর সম্মাননা পেয়েছে। ভূটানের ড্রুক ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে বেস্ট ডেব্যু ফিল্মমেকার পুরস্কার জিতেছে।

এ ছাড়া বিভিন্ন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়ে প্রশংসিত হয়েছে। ছবিটি প্রসঙ্গে কথা বলেছেন সুষমা। আড্ডায় উঠে এসেছে অন্যান্য প্রসঙ্গও। ডেইলি বাংলাদেশের পক্ষে তার সঙ্গে আড্ডায় সামিল হয়েছেন মোহাম্মদ তারেক।

সম্প্রতি লিটন কর পরিচালিত স্বল্পদৈর্ঘ্য ছবি ‘আই সি ইউ’– এর বিশেষ প্রদর্শনী হলো। এ ছবিতে আপনি একাই অভিনয় করেছেন। ছবিটি নিয়ে জানতে চাচ্ছি।
সুষমা সরকার: লকডাউনের সময় ‘আই সি ইউ’র শুটিং করেছি। আমরা সবাই ঘরবন্দি। লিটন কর ছবি আঁকছে। তখন হুট করে তার মাথায় কাজটির আইডিয়া এল। শুটিং শেষ হতে এক বছর সময় লেগেছিল। কারণ মাঝে শিল্প নির্দেশক গৌতম কর পারিবারিক কাজে ব্যস্ত হয়ে পড়ে। কিছু কাজ করার পর বছরখানেক আর শুট করা হয়নি। পরবর্তীতে নির্বাহী প্রযোজক তানভীর হোসাইন লিটনকে বললো কাজটি যেন শেষ করে। কাজ করার সময় লাইটও ছিলো না। তখন সবকিছু পাওয়া যাচ্ছিলো না। দোকান বন্ধ ছিলো। পরে বাড্ডার একটি দোকান থেকে লাইট জোগাড় করে লিটন। ওর প্রথম ছবি। আগে ক্যামেরা চালায়নি। সেজন্য নার্ভাস ছিলো। এমনও হয়েছে সারারাত ধরে শুধু পায়ের শট দিয়ে গেছি। আবার তরমুজের একটি দৃশ্য ছিল। তেলাপোকা তরমুজ খাচ্ছে। সেজন্য তেলাপোকা আনতে হয়েছে বাসায়। পরপর দুই দিন এ দৃশ্য ধারণ করতে হয়েছে। তেলাপোকাগুলো বাসায় ছড়িয়ে পড়ে।

এ ছবিতে তো জাকিয়া বারী মমও অভিনয় করেছেন?
সুষমা সরকার: হ্যাঁ। ও শুটিং দেখতে এসেছিল। তখন ওকে নিয়ে নিই। ওর চরিত্রে আমি অভিনয় করার কথা ছিলো। ও অভিনয় করায় আমার কাজ সহজ হয়ে যায়।

ছবিটি দেখার পর দর্শকের প্রতিক্রিয়া কেমন পেয়েছেন?
সুষমা সরকার: কখনো ভাবিনি ‘আই সি ইউ’ এমন জায়গায় যাবে। এটি একটি সাইলেন্ট মুভি। সবাই হয়তো থিম বোঝেনি। তারপরও সেটি দেখে দর্শকের যে ভালোবাসা পেয়েছি তা অসাধারণ।

অন্যান্য ছবির কী খবর?
সুষমা সরকার: আমার তিনটি ছবি মুক্তির অপেক্ষায় আছে। নূরুল আলম আতিকের ‘পেয়ারার সুবাস’, রাজিব আহসানের ‘উড়াল’ ও ফজলুল কবীর তুহিনের ‘গাঙকুমারী’। এর মধ্যে ‘পেয়ারার সুবাস’ ও ‘উড়াল’ আগামী মার্চের মধ্যে রিলিজ হবার কথা।

ওয়েব প্ল্যাটফর্মে কাজ করছেন?
সুষমা সরকার: আমি আসলে ঠিকঠাক চরিত্র না হলে ওয়েব প্ল্যাটফর্মে কাজ করতে চাচ্ছি না। একটা কাজ করলাম, দুই দিন পর লোকে ভুলে গেল; এমন কাজ করতে চাই না। তাই, এমন চরিত্রে অভিনয় করতে চাই যার গুরুত্ব আছে। ‘ভূবন মাঝি’ ছবিতে আমার চরিত্র অল্প সময়ের হলেও তা নিয়ে যারা সিনেমাটি দেখেছে তারা প্রশংসা করেছে। সেজন্য এমন কাজ করার ইচ্ছে যার রেশ থেকে যাবে।

নাটকের ব্যস্ততা কেমন?
সুষমা সরকার: খন্ড নাটকের কাজ করছি। শোক দিবস উপলক্ষে একটি নাটকের কাজ করলাম। ধারাবাহিকের কথা বার্তা চলছে। আসলে আমি যে ধরণের চরিত্রে অভিনয় করতে চাই সে ধরণের চরিত্র পাচ্ছি না। সেজন্য এ সময়কার নাটকে কাজ করতে আগ্রহ খুঁজে পাই না।

আপনি মঞ্চেও তো সময় দিচ্ছেন?
সুষমা সরকার: হ্যাঁ, মঞ্চে সময় দিচ্ছি। মামুনুর রশীদের নির্দেশনায় ‘নীল দর্পণ’ এর মঞ্চায়ন হয়েছে সম্প্রতি। কলকাতায়ও এটির প্রদর্শনী ছিলো। ওখানে বোদ্ধা দর্শক আছেন। তারা আমাকে ডেকে অভিনয়ের প্রশংসা করেছেন। আগামী ২০ জানুয়ারি দেশ নাটকের ‘জলবাসর’ এর মঞ্চায়ন হবে শিল্পকলা একাডেমিতে।

Facebook Comments Box
advertisement

Posted ৮:০২ পূর্বাহ্ণ | বুধবার, ০৪ জানুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]