শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সম্প্রীতির পৃথিবী গড়তে প্রতিশ্রুতিবদ্ধ ‘নবোদ্যম ফাউন্ডেশন’

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩ | প্রিন্ট

শিক্ষার অধিকার মানুষের অন্যতম একটি মৌলিক অধিকার। বাংলাদেশের সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করতে কাজ করছে অনেক সংগঠন। এমনই এক সংগঠনের নাম – নবোদ্যম ফাউন্ডেশন। নবোদ্যমের কার্যক্রম শুধু এতেই সীমাবদ্ধ নয়। দেশে উদ্ভূত যেকোনো সংকট ও প্রতিকূলতায় স্বেচ্ছাশ্রম ও স্বেচ্ছাসেবার মাধ্যমে মানবিকতার সর্বোচ্চ হাতটুকু বাড়িয়ে দেয় এই সংগঠন।

২০১৯ সালের ডিসেম্বরে যাত্রা শুরু করে নবোদ্যম ফাউন্ডেশন। মানবতা-সাম্য-সম্প্রীতি-সৌহার্দ্যময় পৃথিবী গড়তে ‘চলো বন্ধু বদলে যাই, মানবতার বিশ্ব চাই’—স্লোগানকে মননে ধারণ করে শুরু হয় নবোদ্যম ফাউন্ডেশনের যাত্রা। সমাজের সুবিধাবঞ্চিত মানুষ ও শিশুদের অধিকার নিশ্চিতের প্রয়াস থেকেই নবোদ্যমের আত্মপ্রকাশ।

সর্বপ্রথম এর কার্যক্রম শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ে। অল্প সময়ের ব্যবধানেই তা ছড়িয়ে পড়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়ে। খুব দ্রুতই সক্রিয়ভাবে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও জেলায় টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে কার্যক্রম চলমান।

জানা যায়, বাংলাদেশে সাড়ে ১১ লাখ পথশিশু রয়েছে, যারা শিক্ষার আলো থেকে বঞ্চিত। সুবিধাবঞ্চিত শিশুদের শিক্ষার আলোয় আলোকিত করা নবোদ্যম ফাউন্ডেশনের অন্যতম প্রধান উদ্দেশ্য। দেশের বিভিন্ন প্রান্তে রয়েছে এই ফাউন্ডেশনের ১৯টি ‘সেভ দ্য টুমরো স্কুল’। ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, ভৈরব উপজেলা, তালা উপজেলা, মধ্যনগর উপজেলা উল্লেখযোগ্য। এ ছাড়াও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত সাত কলেজসহ টাঙ্গাইল, সাতক্ষীরা, দিনাজপুর, চাঁপাইনবাবগঞ্জ, পঞ্চগড়, জামালপুরসহ দেশের বিভিন্ন জেলায় সংগঠনটির স্বেচ্ছাসেবী কার্যক্রম চলমান। স্বেচ্ছাসেবকের সংখ্যা ছাড়িয়েছে পাঁচ শতাধিক। সমাজের ছিন্নমূল মানুষগুলো যেন মৌলিক অধিকার থেকে বঞ্চিত না হন- এ জন্য খাদ্য, নিরাপদ পানি, ঈদ উপহার, শীতবস্ত্র বিতরণ সংগঠনটির নিয়মিত কার্যক্রমের অন্তর্ভুক্ত।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৪৮ পূর্বাহ্ণ | শনিবার, ২৫ ফেব্রুয়ারি ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

দেহাতি চিকেন
(211 বার পঠিত)
advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]