বৃহস্পতিবার ২রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৯শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক   |   সোমবার, ০৬ মার্চ ২০২৩ | প্রিন্ট

হোয়াইটওয়াশ এড়ানোর লড়াইয়ে দুপুরে মাঠে নামছে বাংলাদেশ

হোয়াইটওয়াশ এড়ানোর অভিযানে চট্টগ্রামে সিরিজের শেষ ওয়ানডেতে সোমবার (৬ মার্চ) মুখোমুখি হবে বাংলাদেশ ও ইংল্যান্ড। মান বাঁচানোর ম্যাচে একাদশে আসতে পারে পরিবর্তন। সিরিজের প্রথম দুই ম্যাচে স্পিনারদের প্রশংসায় ভাসিয়েছেন স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। শেষ ম্যাচে ব্যাটারদের জ্বলে ওঠার তাগিদ তার। অন্যদিকে দলগত চেষ্টায় টাইগারদের হারানোর লক্ষ্য ইংল্যান্ডের। জহুর আহম্মেদ চৌধুরী স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে দুপুর ১২টায়।

নয় বছর আগে ঘরের মাঠে সবশেষ শ্রীলঙ্কার বিপক্ষে হোয়াইটওয়াশের তিক্ততা পেয়েছিল টাইগাররা। ২০১৬-তে সবশেষ নিজেদের মাটিতে সিরিজ হারে বাংলাদেশ, তাও এই ইংল্যান্ডের বিপক্ষেই। এরপর থেকে ওয়ানডেতে অপ্রতিরোধ্য টাইগাররা। তাদের দাপটে এইতো গেল বছরের শেষদিকে শক্তিশালী ভারতও ওয়ানডে সিরিজে তুলোধুনো হয়েছিল।

টানা জয়ের পর ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে হেরে সিরিজ হাতছাড়া হয়েছে বাংলাদেশের। শেষটায় মান বাঁচানোর সঙ্গে চ্যালেঞ্জ হোয়াইটওয়াশ এড়ানোর। শেষ ম্যাচের আগে জহুর আহম্মেদ স্টেডিয়ামের উইকেট নিয়ে আলোচনা করেছেন সাকিব-তামিমরা। দুই ম্যাচে ব্যাটারদের পারফরমেন্সে হতাশ স্পিন বোলিং কোচ রঙ্গনা হেরাথ। তবে, স্পিনারদের প্রশংসায় ভাসিয়েছেন তিনি।

রঙ্গনা হেরাথ বলেন, ‘প্রথম ম্যাচে স্পিনাররা বেশ ভালো বোলিং করেছে। বিশেষ করে তাইজুল ও সাকিব। দ্বিতীয় ওয়ানডেতে ইংল্যান্ডের ব্যাটাররা খুব ভালো ব্যাট করেছে। শেষ ম্যাচে ওদের আটকাতে বোলারদের কি করা উচিৎ, সেই দিকে আমাদের উন্নতি করতে হবে। আমাদের একটা উপায় বের করতে হবে যাতে ব্যাটসম্যানরা রান পায়।’

ইংল্যান্ড সিরিজ হাতছাড়া হলেও বিশ্বকাপের আগে প্রস্তুতির বেশ সুযোগ আছে বলেও মনে করেন হেরাথ। বাংলাদেশের স্পিন বোলিং কোচ বলেন, ‘এই সিরিজের পর আয়ারল্যান্ড ও আফগানিস্তান সিরিজ আমাদের জন্য বেশ গুরুত্বপূর্ণ। বিশ্বকাপের আগে নিজেদের প্রস্তুতি সেরে নিতে চাই আমরা। দুই ম্যাচে হারে একাদশে আসতে পারে পরিবর্তন। সুযোগ হতে পারে তৌহিদ হৃদয়ের।’

এদিকে শেষ ওয়ানডের আগে দু:সংবাদ পেয়েছে ইংল্যান্ড। উরুর চোটে সিরিজ শেষ স্পিন অলরাউন্ডার উইল জ্যাকসের। তবে, এটা ম্যাচে কোন প্রভাব পড়বে না বলে মনে করেন পেসার মার্ক উড। দলগত চেষ্টাতেই এ ম্যাচেও জয়ের লক্ষ্য তাদের। সিরিজ হারলেও তাসকিনের বোলিংয়ে মুগ্ধ এই ক্রিকেটার।

ইংল্যান্ডের পেসার মার্ক উড বলেন, ‘আমাদের স্পিনার দুই ম্যাচে দারুণ বোলিং করেছে। ব্যাটসম্যানদের পাশাপাশি দলগত চেষ্টাতেই আমরা সাফল্য পেয়েছি। সেটাই ধরে রাখতে চাই। দুই ম্যাচেই তাসকিনের বোলিং আমার বেশ ভালো লেগেছে।’

দু’দলের মুখোমুখি পরিসংখ্যানে এখন পর্যন্ত ২৩ ম্যাচের মধ্যে মাত্র চারটিতে জিতেছে টাইগাররা। ১৯টিতে জয় আছে ইংল্যান্ডের।

Facebook Comments Box
advertisement

Posted ১:৫৯ পূর্বাহ্ণ | সোমবার, ০৬ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]