শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সবচেয়ে দীর্ঘ ও কম সময় রোজা রাখতে হবে যেখানে

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩ | প্রিন্ট

সবচেয়ে দীর্ঘ ও কম সময় রোজা রাখতে হবে যেখানে

ত্যাগ ও সংযমের বার্তা নিয়ে হাজির হয়েছে পবিত্র মাহে রমজান। এ মাসে সুবহে সাদিক থেকে সূর্যাস্ত পর্যন্ত না খেয়ে রোজা রাখেন ধর্মপ্রাণ মুসলমানরা। তবে উপবাস করার এ সময়টি বিশ্বের সব জায়গায় এক নয়। ভৌগোলিক অবস্থানের কারণে বিশ্বের বিভিন্ন দেশে সূর্যাস্ত ও সূর্যোদয়ের সময়ের পার্থক্য দেখা যায়। তাই রোজা রাখার সময়ও কমবেশি হয়।

গাল্ফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের অনেক দেশেই বৃহস্পতিবার (২৩ মার্চ) রোজা শুরু হয়েছে। একদিন পর শুক্রবার (২৪ মার্চ) থেকে বাংলাদেশসহ বিশ্বের বেশকিছু দেশে রোজা শুরু হবে।

প্রতিবেদনে বলা হয়, এ বছর সবচেয়ে বেশি সময় না খেয়ে থাকতে হবে আইসল্যান্ডের বাসিন্দাদের। রমজানের প্রথম দিন অর্থাৎ ২৩ মার্চ সেখানে ১৫ ঘণ্টা ৩৩ মিনিট উপবাস থাকতে হবে। তাছাড়া শেষ রমজানের দিন সেখানে ফজর ও মাগরিবের মধ্যে ব্যবধান হবে ১৬ ঘণ্টা ২০ মিনিট।

পৃথিবীর দক্ষিণ গোলার্ধের দেশগুলোতে উপবাসের সময় কম হবে। এ সব এলাকায় সূর্যোদয় ও সূর্যাস্তের মধ্যে ব্যবধান হবে ১১ থেকে ১২ ঘণ্টা। যেমন চিলির কিংস্কটে উপবাস থাকতে হবে ১২ ঘণ্টারও কম সময়।

এদিকে বাংলাদেশের আকাশে কোথাও বুধবার (২২ মার্চ) পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে বৃহস্পতিবার (২৩ মার্চ) শাবান মাসের ত্রিশ দিন পূর্ণ হবে। আর শুক্রবার (২৪ মার্চ) থেকে রোজা শুরু হবে।

বুধবার (২২ মার্চ) সন্ধ্যায় বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভা শেষে ধর্ম প্রতিমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, ‘দেশের আকাশে আজ (বৃহস্পতিবার) কোথাও রমজান মাসের চাঁদ দেখা যায়নি। আগামী শুক্রবার (২৩ মার্চ) থেকে রোজা শুরু হবে। বৃহস্পতিবার রাতে তারাবিহর নামাজ পড়তে হবে এবং শেষ রাতে সেহরি খেতে হবে।’

ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস ২৯ অথবা ৩০ দিনে হয়ে থাকে; মাসের শুরু অথবা শেষ চাঁদ দেখার ওপর নির্ভর করে।

Facebook Comments Box
advertisement

Posted ২:৫৩ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ২৩ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]