শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারত-পাকিস্তান লড়াইয়ে পরিসংখ্যানে এগিয়ে কারা?

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ০২ সেপ্টেম্বর ২০২৩ | প্রিন্ট

ভারত-পাকিস্তান লড়াইয়ে পরিসংখ্যানে এগিয়ে কারা?

আর মাত্র কয়েক ঘণ্টা পর মাঠে নামতে যাচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল ভারত-পাকিস্তান। ১১ বছর ধরে দ্বিপাক্ষিক সিরিজ না খেলায় দু’দলের দ্বৈরথ দেখার সুযোগ মেলে খুব কমই। তবে উত্তেজনায় ভাটা পড়েনি একটুও। বৈশ্বিক কিংবা মহাদেশীয় যেকোনো আসরে এই দুই দলের লড়াইকে ঘিরে থাকে টানটান উত্তেজনা।

এশিয়া কাপে গ্রুপ পর্বের ম্যাচে শনিবার (২ সেপ্টেম্বর) ভারতের মুখোমুখি হবে পাকিস্তান। এশিয়া কাপের অতীত পরিসংখ্যান এবং শক্তির বিচারে পাকিস্তানের চেয়ে কিছুটা এগিয়ে ভারত। তবে সাম্প্রতিক সময়ে আবার দুর্দান্ত ক্রিকেট খেলছে বাবর আজমের দল। আইসিসির ওয়ানডে র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান এখন তাদের দখলে। তাই লড়াইটা যে সহজ হবে না সেটা বলাই যায়।

এশিয়া কাপে এখন পর্যন্ত ১৩ বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। জয়ের হিসাবে পাকিস্তানের চেয়ে কিছুটা ভারত। পাকিস্তানের পাঁচ জয়ের বিপরীতে ভারত জিতেছে ৭টি ম্যাচ। একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এছাড়া এশিয়া কাপের ওয়ানডে ফরম্যাটে দুদলের শেষ দুই ম্যাচে পাকিস্তানকে হারিয়েছিল ভারত।

তবে পাকিস্তানের সেই দলের সঙ্গে এখনকার দলের পার্থক্যটা অনেক। তখনকার তরুণ ক্রিকেটাররা এখন বেশ পরিনত। ২০১৮ সালের দলে থাকা শাহিন আফ্রিদি-শাদাব খানরা এখন বিশ্বব্যপী জনপ্রিয় তারকা। তরুণ নাসিম শাহ এবং হারিস রউফও আছেন দারুণ ছন্দে। আর ব্যাটিংয়ের ভারটা ভালোভাবেই সামলে নিচ্ছেন বাবর-রিজওয়ান-ইফতেখাররা।

ভারতের জন্য সবচেয়ে বড় সুসংবাদ হলো এই ম্যাচে জাসপ্রীত বুমরাহকে পাচ্ছে তারা। দীর্ঘদিন ইনজুরিতে থাকার পর তারকা এই পেসার খেলায় ফিরেছেন আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ দিয়ে। এক বছর পর মাঠে নেমেও দেখিয়েছেন পুরনো ঝলক। তাই বড় মঞ্চে তার উপস্থিতি বেশ স্বস্তিতে রাখবে ভারতকে। পাকিস্তানের বিপক্ষে ম্যাচ দিয়ে মাঠে ফিরতে পারেন শ্রেয়াস আইয়ারও। বছরখানেকের পুনর্বাসন প্রক্রিয়ার পর এশিয়া কাপের জন্য তাকে ‘ফিট’ বলে ঘোষণা দিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

এশিয়া কাপের পরিসংখ্যানে এগিয়ে থাকলেও ভারত-পাকিস্তানের সামগ্রিক পরিসংখ্যানে এগিয়ে বাবররা। ওয়ানডেতে দু’দলের মোট ১৩২ দেখায় ৭৩টি ম্যাচ জিতেছে পাকিস্তান। ভারত জিতেছে ৫৫টি আর পরিত্যক্ত হয়েছে ৪টি ম্যাচ। তবে পরিসংখ্যান যেমনই হোক, মাঠে নিজেদের সেরাটা দিলে যেকোনো প্রতিপক্ষের জন্যই যে দুঃস্বপ্ন হয়ে উঠতে পারে ভারত, সেটার প্রমাণ অনেকবারই দিয়েছেন রোহিত-কোহলিরা।

ভারত-পাকিস্তানের ম্যাচটি অনুষ্ঠিত হবে শ্রীলঙ্কার ক্যান্ডিতে। আবহাওয়ার পূর্বাভাস বলছে, ক্যান্ডিতে শনিবার ৯০ শতাংশ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়বে বৃষ্টির হওয়ার সম্ভাবনাও। বিকাল ৪ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ক্যান্ডিতে বৃষ্টির সম্ভাবনা ৮৫ শতাংশ।

এরপরেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। সন্ধ্যা ৭ টার দিকে বৃষ্টি কিছুটা কমলেও, রাত ৮টা থেকে ১১ টা পর্যন্ত ৭৫ শতাংশ সম্ভাবনা রয়েছে বৃষ্টি হওয়ার। তবে মাঠ এমনভাবে প্রস্তুত রাখা হচ্ছে যাতে বৃষ্টির পর তাড়াতাড়ি খেলা শুরু করা যায়। সাধারণত বৃষ্টির জন্য শ্রীলঙ্কায় আগস্ট ও সেপ্টেম্বর মাসে খেলা হয় না।

কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ডের কর্তারা পাকিস্তানে যেতে রাজি না হওয়ায় এবারের এশিয়া কাপে শ্রীলঙ্কায় বেশিরভাগ ম্যাচ রাখা হয়। কিন্তু ক্যান্ডি, কলম্বো সব জায়গাতেই বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সেক্ষেত্রে শুধু ভারত-পাকিস্তানের ম্যাচই নয়, ভেস্তে যেতে পারে একাধিক ম্যাচ।

Facebook Comments Box
advertisement

Posted ৩:৫০ পূর্বাহ্ণ | শনিবার, ০২ সেপ্টেম্বর ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]