বৃহস্পতিবার ৯ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৬শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ঢাবিতে ‘ট্রান্সজেন্ডার’ কোটার স্বেচ্ছায় লিঙ্গ রূপান্তরকারীদের না: ঢাবি প্রশাসন

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৪ জানুয়ারি ২০২৪ | প্রিন্ট

ঢাবিতে ‘ট্রান্সজেন্ডার’ কোটার স্বেচ্ছায় লিঙ্গ রূপান্তরকারীদের না: ঢাবি প্রশাসন

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ভর্তিতে ‘ট্রান্সজেন্ডার/হিজড়া’ কোটা থেকে ট্রান্সজেন্ডার শব্দটি বাতিলের দাবি জানিয়ে এসেছেন একদল শিক্ষার্থী। এ নিয়ে ঐ শিক্ষার্থী মানববন্ধন-সংবাদ সম্মেলন-উপাচার্য স্মারকলিপি প্রদান করে।

এবার বিতর্কিত এই বিষয় নিয়ে ব্যাখ্যা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শুধু যারা জন্মগতভাবে লিঙ্গ বৈচিত্র্যের অধিকারী, তারাই এ কোটায় ভর্তির সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে ঢাবি ট্রান্সজেন্ডার/হিজড়া কোটায় ভর্তির বিষয়ে বিভ্রান্তি নিরসন প্রসঙ্গ উল্লেখ করে বলা হয়, ঢাকা বিশ্ববিদ্যালয়ের কিছু সংখ্যক শিক্ষার্থীর গত বছরের ২১ ডিসেম্বর এক পত্রের পরিপ্রেক্ষিতে আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ট্রান্সজেন্ডার/হিজড়া কোটায় ভর্তি বিষয়ে জনমনে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে। এ বিভ্রান্তি নিরসনের লক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সুস্পষ্টভাবে জানাচ্ছে যে, ২০২২-২০২৩ সেশন থেকে অ্যাকাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী ঢাকা বিশ্ববিদ্যালয় আন্ডারগ্রাজুয়েট প্রোগ্রামে ভর্তির ক্ষেত্রে ট্রান্সজেন্ডার/হিজড়া কোটা প্রচলন করা হয়।

এতে আরো উল্লেখ করা হয়, কেবল জন্মগতভাবে লিঙ্গ বৈচিত্র্যের অধিকারী শিক্ষার্থীরা ট্রান্সজেন্ডার/হিজড়া কোটায় ভর্তির আবেদন করতে পারবেন। সেক্ষেত্রে কোটা শনাক্তকরণে সরকারের সমাজসেবা অধিদফতর প্রদত্ত হিজড়া (গেজেট নং সকম/কর্ম- ১শা/হিজড়া-১৫-২০১৩-৪০) পরিচয়পত্র অবশ্যই দাখিল করতে হবে।

Facebook Comments Box
advertisement

Posted ৯:২০ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ জানুয়ারি ২০২৪

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]