শুক্রবার ৩রা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

যা যা চমক থাকছে এবারের ওয়ানডে বিশ্বকাপে

নিজস্ব প্রতিবেদক   |   রবিবার, ০২ এপ্রিল ২০২৩ | প্রিন্ট

যা যা চমক থাকছে এবারের ওয়ানডে বিশ্বকাপে

এক যুগ আগে এশিয়ার তিন দেশ- বাংলাদেশ, ভারত ও শ্রীলংকা মিলে ওয়ানডে বিশ্বকাপ আয়োজন করেছিল আইসিসি। ঠিক এক যুগ পর আবারও এশিয়ায় ফিরলো ওয়ানডে বিশ্বকাপ। তবে এবার তিনদেশে নয় একাই বিশ্বকাপ আয়োজন করবে ভারত।

আর ভারতকে আয়োজক দেশ রেখেই ইতোমধ্যে একদিনের বিশ্বকাপের লোগোও প্রকাশ করেছে আইসিসি।

তবে এবারের লোগো নিয়ে রয়েছে ভিন্নতা। লোগোর নাম ‘নভরাসা’। এবারের লোগোতে ৯টি আবেগের কথা বলা হয়েছে তা হচ্ছে- আনন্দ, শক্তি, যন্ত্রণা, সম্মান, গর্ব, সাহসিকতা, গৌরব, বিস্ময় এবং আবেগ। মূলত সমর্থকদের আবেগকে মাথায় রেখে এই নাম দেওয়া হয়েছে বলে জানা গেছে।

তবে ইতোমধ্যে প্রতিযোগিতা শুরুর সম্ভাব্য দিনক্ষণ জানিয়েছে আইসিসি। এ বছরের বিশ্বকাপ আগামী ৫ অক্টোবর থেকে শুরু হয়ে হয়ে শেষ হবে ১৯ নভেম্বরে। ফাইনাল ম্যাচ হবে ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে। বিশ্বকাপের খেলাগুলো অনুষ্ঠিত হবে দেশটির মোট ১২টি শহরজুড়ে।

ওয়ানডে বিশ্বকাপ শুরু হতেই ছয় মাসেও বাকি নেই। যদিও এখনও পর্যন্ত বিশ্বকাপের সময়সূচি ঘোষণা করা হয়নি। সাধারণত বিশ্বকাপের এক বছর আগে সূচি প্রকাশ করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। কিন্তু এবার ভারতীয় ক্রিকেট বোর্ডের কিছু সমস্যার কারণে সূচি প্রকাশ করতে দেরি হচ্ছে বলে জানা গেছে।

টানা ৪৬ দিন ধরে চলবে এ প্রতিযোগিতা। ১০টি দলের প্রতিযোগিতায় নকআউট পর্বের ৩টি ম্যাচ মিলিয়ে মোট ৪৮টি খেলা অনুষ্ঠিত হবে। বিশ্বকাপের ম্যাচগুলো হবে ভারতের বেঙ্গালুরু, চেন্নাই, দিল্লি, ধর্মশালা, গুয়াহাটি, হায়দ্রাবাদ, কলকাতা, লখনউ, ইনদওর, রাজকোট এবং মুম্বাইয়ে। তবে কোন দল কোন শহরে খেলবে, তা এখনও চূড়ান্ত হয়নি।

এদিকে বিভিন্ন কারণে কেন্দ্রীয় সরকারের কাছ থেকে এ প্রতিযোগিতা আয়োজনের অনুমতি পেতে দেরি হয়েছে বিসিসিআইয়ের। এর মধ্যে প্রধান দুইটি কারণ হলো— প্রতিযোগিতার কর ছাড় এবং পাকিস্তানের ক্রিকেটারদের ভিসার আবেদন মঞ্জুর। বিষয়টি ভিন্ন কিছু পরিকল্পনা করছে আইসিসি।

Facebook Comments Box
advertisement

Posted ৯:৪৬ পূর্বাহ্ণ | রবিবার, ০২ এপ্রিল ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]