শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাঙ্গাকারাকে ছোঁয়া হলো না ফখরের

নিজস্ব প্রতিবেদক   |   বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩ | প্রিন্ট

সাঙ্গাকারাকে ছোঁয়া হলো না ফখরের

বিশ্বের একমাত্র ব্যাটসম্যান হিসেবে টানা চারটি ওয়ানডে ম্যাচে সেঞ্চুরি হাঁকিয়ে ইতিহাস গড়েছিলেন শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সাঙ্গাকারা। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে অনুষ্ঠিত ২০১৫ ওয়ানডে বিশ্বকাপে এই রেকর্ডটি গরেন সাবেক এই তারকা উইকেটকিপার ব্যাটার।

সাঙ্গাকারার এই অনন্য রেকর্ডে নিজের নামটাও বসাতে পারতেন পাকিস্তানের ফখর জামান। তবে করাচিতে নিউজিল্যান্ডের বিপক্ষে সেই রেকর্ড স্পর্শ করতে পারেননি তিনি। পাঁচ ম্যাচ সিরিজের তৃতীয় ওয়ানডেতে ২৬ বলে ১৯ রানে আউট হয়ে টানা তিন সেঞ্চুরিতেই থামতে হয় পাকিস্তানের এ ওপেনারকে।

২০১৫ ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার সাবেক তারকা ব্যাটার সাঙ্গাকারা টানা চারটি ম্যাচে সেঞ্চুরি করেন। যথাক্রমে বাংলাদেশ, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া ও স্কটল্যান্ডের বিপক্ষে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করেন তিনি। পাকিস্তানের হয়ে আগের তিন ওয়ানডেতে সেঞ্চুরি তুলে নিলেও সাঙ্গার রেকর্ডে ভাগ বসাতে পারেননি ফখর।

বুধবার (৩ মে) করাচি জাতীয় স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ২৮৭ রানের সংগ্রহ দাঁড় করায় পাকিস্তান। জবাবে ৪৯ দশমিক ১ ওভার শেষে ২৬১ রানেই অল-আউট হয়ে যায় নিউজিল্যান্ড। ফলে ২৬ রানের জয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জিতেছে বাবর আজমের দল।

এদিন খুব একটা ভালো শুরু এনে দিতে পারেননি আগের তিন ম্যাচে সেঞ্চুরি করা ফখর জামান। ২৬ বলে মাত্র ১৯ রানেই প্যাভিলিয়নে ফেরেন তিনি। পেসার ম্যাট হেনরির অফ স্টাম্পের বাইরের বলে টপ এজ হয়ে তিনি ক্যাচ দেন উইকেটরক্ষক টম ব্লান্ডেলের হাতে।

চলমান সিরিজের প্রথম দুটি ওয়ানডেতে রাওয়ালপিন্ডিতে যথাক্রমে ১১৭ ও অপরাজিত ১৮০ রানের ইনিংস খেলেন তিনি। তার নৈপুণ্যে দুই ম্যাচেই জেতে স্বাগতিকরা। এর আগে গত জানুয়ারিতে করাচিতে তার ব্যাট থেকে আসে ১০১ রান। ওই ম্যাচে অবশ্য হেরে যায় পাকিস্তান। ৩৩ বছর বয়সী ফখর টানা তিনটি সেঞ্চুরিই করেন নিউজিল্যান্ডের বিপক্ষে।

তবে পাকিস্তানের চতুর্থ ও সব মিলিয়ে বিশ্বের দ্বাদশ ব্যাটার হিসেবে ওয়ানডে ক্রিকেটে পরপর কমপক্ষে তিনটি সেঞ্চুরি করেন ফখর। তার আগে এই কীর্তি গড়া পাকিস্তানের ক্রিকেটার হলেন জহির আব্বাস, সাঈদ আনোয়ার ও বাবর আজম।

Facebook Comments Box
advertisement

Posted ৮:৪৯ পূর্বাহ্ণ | বৃহস্পতিবার, ০৪ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]