শুক্রবার ২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিশ্ব পরিবেশ দিবস উদযাপনে জবি’র পরিবেশবাদী সংগঠন ‘তরু’

রাশেদ হোসেন রনি, জবি প্রতিনিধি :    |   সোমবার, ০৫ জুন ২০২৩ | প্রিন্ট

বিশ্ব পরিবেশ দিবস উদযাপনে জবি’র পরিবেশবাদী সংগঠন ‘তরু’
নানা আয়োজনে বিশ্ব পরিবেশ দিবস পালন করেছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) পরিবেশবাদী সংগঠন ‘তরু’। দিবসটি উপলক্ষে র‍্যালি, কুইজ প্রতিযোগিতা, বৃক্ষরোপণ-সহ নানা আয়োজন করেছে সংগঠনটি।
‘প্লাস্টিক দূষণ সমাধানে শামিল হই সকলে’ এ প্রতিপাদ্য সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের নিয়ে দিবসটি উদযাপন করে ‘তরু’।
সোমবার দুুপর ১২টায় “সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ”- এস্লোগানকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের শান্ত চত্ত্বর থেকে কাঠাল তলা পর্যন্ত একটি র‍্যালি অনুষ্ঠিত হয়। র‍্যালি শেষে তরু’র পক্ষ থেকে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদ প্রাঙ্গণে একটি গাছ রোপণ করা হয়।
এসময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন আহমেদ, তরুর উপদেষ্টা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোস্তফা কামাল, সহযোগী অধ্যাপক মোবারক হোসাইন, সহযোগী অধ্যাপক ইব্রাহীম খলিলসহ তরুর নেতা ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানের শেষ পর্যায়ে কুইজ প্রতিযোগিতার তিন বিজয়ীকে ৩টি গাছ উপহার দেওয়া হয়। এসময় অনুষ্ঠানের প্রধান অতিথি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. কামাল উদ্দীন বলেন, “প্রকৃতি ও পরিবেশ সংরক্ষণের ওপর সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে। শুধু গাছ লাগানো নয়, গাছ কাটা থেকে বিরত থাকতে মানুষকে উৎসাহিত করতে হবে। পরিবেশ রক্ষায় শিক্ষার্থীরা সবচেয়ে বেশি ভূমিকা রাখবে। পরিবেশ দূষণ হয় এমন কোন কাজ থেকে অবশ্যই বিরত থাকবে।”
এসময় তরুর সভাপতি ইসলামিক স্টাডিজ বিভাগের ১২ ব্যাচের শিক্ষার্থী জান্নাতুল ফেরদৌস তমা বলেন, “সভ্যতার চরমলগ্নে এসে আমরা বুঝতে পেরেছি আমরা মানুষরাই পরিবেশের জন্য সবচেয়ে ক্ষতিকর। কারণ দূষণ, বৃক্ষনিধন,কার্বন ডাই অক্সাইডের বৃদ্ধি, প্লাস্টিকের বহুল ব্যবহার এসব আমরাই করছি। আবার আমরাই চাইলে পরিবেশ কে বাঁচাতে পারি। সে জন্য প্রয়োজন জনসচেতনতা। আর এ জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যেই আমাদের তরুর পক্ষ থেকে বিশ্ব পরিবেশ দিবস এর এ আয়োজন।”
Facebook Comments Box
advertisement

Posted ৫:০৫ অপরাহ্ণ | সোমবার, ০৫ জুন ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]