শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এশিয়া কাপে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

নিজস্ব প্রতিবেদক   |   বুধবার, ১৯ জুলাই ২০২৩ | প্রিন্ট

এশিয়া কাপে বাংলাদেশের প্রতিপক্ষ যারা

নানা নাটকীয়তার পর আসন্ন এশিয়া কাপের চূড়ান্ত সূচি প্রকাশ করেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)। আগামী ৩০ আগস্ট থেকে শুরু হওয়া টুর্নামেন্টটি চলবে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। এবারের আসরের অংশ নিচ্ছে ছয়টি দল।

এসিসির প্রকাশিত সূচি অনুযায়ী, আগামী ৩০ আগস্ট থেকে শুরু হবে এশিয়া কাপ। যেখানে উদ্বোধনী ম্যাচে লড়বে স্বাগতিক পাকিস্তান ও নেপাল।

আগস্টের ৩১ তারিখ বাংলাদেশের বিপক্ষে মাঠে নামবে টুর্নামেন্টের অন্যতম আয়োজক শ্রীলংকা। আয়োজক দেশের ক্যান্ডিতে হবে এই ম্যাচ।

লংকানদের বিপক্ষে ম্যাচ শেষ করেই আরেক আয়োজক দেশ পাকিস্তানে যাবে বাংলাদেশ। সেখানে টাইগারদের প্রতিপক্ষ আফগানিস্তান। ৩ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে সেই ম্যাচ। দুই ম্যাচ খেলার মাঝে বাংলাদেশ সময় পাবে কেবল দু’দিন।

এশিয়া কাপের ফরম্যাট অনুযায়ী, দুটি গ্রুপ থেকে শীর্ষ দুটি দল উঠবে সুপার ফোরে। টুর্নামেন্টের নিয়ম অনুযায়ী, সুপার ফোরে উঠলেই বাংলাদেশের অবস্থান হবে বি২। এক্ষেত্রে টাইগারদের গ্রুপ পর্বের অবস্থান বিবেচ্য হবেনা।

পাকিস্তান বা ভারতের অবস্থানও একইভাবে নির্ধারিত করে দিয়েছে এসিসি। পাকিস্তান হবে এ১, ভারত থাকবে এ২ অবস্থানে। কোন কারণে নেপাল গ্রুপপর্ব পার করলে, তারা হবে এ১।

সুপার ফোরে উঠলে বাংলাদেশের প্রথম ম্যাচটি হবে লাহোরে, যেখানে তাদের প্রতিপক্ষ ‘এ’ গ্রুপের শীর্ষ দল। আর পরের দুই ম্যাচ বাংলাদেশ খেলবে শ্রীলংকার কলম্বোতে।

এবারের এশিয়া কাপের ফাইনাল হবে ১৭ সেপ্টেম্বর, কলম্বোতে। মূল আয়োজক দেশ পাকিস্তানে খেলতে যেতে রাজি না হওয়ায় হাইব্রিড মডেলে আয়োজিত হচ্ছে এবারের এশিয়া কাপ।

টুর্নামেন্টের গ্রুপ ‘এ’-তে পাকিস্তান ও ভারতের সঙ্গে আছে প্রথমবারের মতো সুযোগ পাওয়া নেপাল। আর গ্রুপ ‘বি’-তে বাংলাদেশের সঙ্গী শ্রীলংকা ও আফগানিস্তান।
তারিখ ম্যাচ ভেন্যু
৩১ আগস্ট বাংলাদেশ বনাম শ্রীলংকা ক্যান্ডি
৩ সেপ্টেম্বর বাংলাদেশ বনাম আফগানিস্তান লাহোর

Facebook Comments Box
advertisement

Posted ৪:৫৭ অপরাহ্ণ | বুধবার, ১৯ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]