শুক্রবার ১০ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কোহলির মাইলফলকের দিন বড় সংগ্রহের পথে ভারত

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২১ জুলাই ২০২৩ | প্রিন্ট

কোহলির মাইলফলকের দিন বড় সংগ্রহের পথে ভারত

আগেই জানা হয়ে গিয়েছিলো, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে জায়গা পেলেই একটি রেকর্ডে নাম লেখাবেন বিরাট কোহলি। বৃহস্পতিবার (২০ জুলাই) পোর্ট অব স্পেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে একাদশে জায়গা পেয়েই আন্তর্জাতিক ক্রিকেটে ৫০০তম ম্যাচে নিজের নাম লেখালেন কোহলি। এদিকে, ক্যারিবীয়দের বিপক্ষে দ্বিতীয় টেস্টে প্রথম দিনটা নিজেদের করে নিয়েছে ভারত।

উইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টে একাদশে জায়গা করে নিয়ে তিন ফরম্যাট মিলিয়ে কোহলি ৫০০তম ম্যাচের রেকর্ড স্পর্শ করলেন। এর মধ্যে ২৭৪ ওয়ানডে, ১১১ টেস্ট ও ১১৫ টি-টোয়েন্টি খেলেছেন তিনি। ভারতের হয়ে ৫০০ ম্যাচের মাইলফলক ছুঁয়েছেন কোহলির আগে মাত্র তিনজন। শচীন টেন্ডুলকার ৬৬৪, মহেন্দ্র সিং ধোনি ৫৩৫, আর রাহুল দ্রাবিড় খেলেছেন ৫০৪ আন্তর্জাতিক ম্যাচ।

৫০০তম ম্যাচের পাশাপাশি কোহলি আরেকটি মাইলফলক স্পর্শ করেছেন। তিন ফরম্যাট মিলিয়ে রান সংগ্রাহকের দিক দিয়ে ইতিহাসের সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে নিজের জায়গা করে নিলেন কোহলি। এত দিন ২৫ হাজার ৫৩৪ রান নিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পঞ্চম সর্বোচ্চ রানের মালিক ছিলেন দক্ষিণ আফ্রিকার জ্যাক ক্যালিস। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম দিনে ৭৪ রান করে ক্যালিসকে টপকে গেছেন কোহলি। কোহলি আপাতত অপরাজিত আছেন ৮৭ রানে।

এদিকে, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিতীয় টেস্টেও দাপট দেখাচ্ছে ভারত। প্রথম টেস্টে ইনিংস ও ১৪১ রানে জয়ের পর দ্বিতীয় টেস্টেও প্রথমে ব্যাটিং করে বড় সংগ্রহের দিকে এগোচ্ছে তারা। প্রথম দিন শেষে ভারতের সংগ্রহ দাঁড়িয়েছে ৪ উইকেটে ২৮৮ রান।

টস জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ক্যারিবীয় অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েট। তবে শুরুটা ভালো হয়নি তাদের। ভারতের অধিনায়ক রোহিত ও যশস্বী জয়সওয়ালের উদ্বোধনী জুটি থেকে আসে ১৩৯ রান। প্রথম উইকেট হারানোর পর ভারতের ব্যাটিং লাইনআপে অবশ্য ছোটখাটো ধস নামে। ৪৩ রানের মধ্যে ৪ উইকেট হারিয়ে বসে তারা। তবে দিন শেষে কোহলি ও জাদেজার অপরাজিত ১০৬ রানের জুটি তাদের ভালো ভিত এনে দেন।

কোহলি ১৬১ বলে ৮৭ রানে এবং জাদেজা ৮৪ বলে ৩৬ রানে অপরাজিত আছেন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে একটি করে উইকেটের দেখা পেয়েছেন রোচ, গ্যাব্রিয়েল, ওয়ারিকান এবং জেসন হোল্ডার।

Facebook Comments Box
advertisement

Posted ৫:৫০ পূর্বাহ্ণ | শুক্রবার, ২১ জুলাই ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]