বুধবার ১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাকিবের ৩৬তম জন্মদিন আজ

নিজস্ব প্রতিবেদক   |   শুক্রবার, ২৪ মার্চ ২০২৩ | প্রিন্ট

সাকিবের ৩৬তম জন্মদিন আজ

বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে সবচেয়ে বড় বিজ্ঞাপন সাকিব আল হাসান। লাল-সবুজের জার্সিতে ক্রিকেটের তিন ফরম্যাটেই বাইশ গজে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন। ক্যারিয়ারের দীর্ঘ ১৭ বছরে বহুবার দলকে ভাসিয়েছেন আনন্দের জোয়ারে। একই সঙ্গে বিশ্ব দরবারে দেশকে মাথা উঁচু করে দাঁড়ানোর উপলক্ষ্যও এনে দিয়েছেন তিনি। বাংলাদেশ ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্রের জন্মদিন আজ।

শুক্রবার ৩৬ বসন্তে পা রাখলেন সাকিব আল হাসান। ১৯৮৭ সালের এই দিনে (২৪ মার্চ) মাগুরাতে জন্মগ্রহণ করেন তিনি।

২০০৬ সালে বাংলাদেশ ক্রীড়া শিক্ষা প্রতিষ্ঠানে (বিকেএসপি) হাতেখড়ির পর মাত্র ১৯ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে পথচলা শুরু সাকিবের। ওই বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ম্যাচ দিয়ে ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়। একই বছর সাকিবের অভিষেক হয় টি-টোয়েন্টিতেও।

ক্যারিয়ারের শুরু থেকেই নিজেকে পূর্ণ অলরাউন্ডার হিসেবে চেনানো সাকিব ২০০৯ সালে প্রথম বাংলাদেশি হিসেবে ওয়ানডে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষে উঠে আসেন। এরপরের পরিসংখ্যান তো কম-বেশি সবারই জানা।

২০১১ বিশ্বকাপে বাংলাদেশ দলকে নেতৃত্ব দিয়েছেন সাকিব। বর্তমানেও টাইগারদের টেস্ট ও টি-২০ সংস্করণে অধিনায়কত্বের আর্মব্যান্ডের ভার রয়েছে তার কাঁধেই।

বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে ৩ ফরম্যাটেই সেরা অলরাউন্ডার হয়েছেন সাকিব। তবে ২০১৯ বিশ্বকাপে ব্যাটে-বলে যা করে দেখিয়েছেন তা ছিলো অবিশ্বাস্য। রেকর্ডের পর রেকর্ড ভেঙেছেন, গড়েছেনও।

প্রসঙ্গত, ১৭ বছরের ওয়ানডে ক্যারিয়ারে ২৩০টি ম্যাচ খেলেছেন সাকিব। তাতে ৩৭ গড়ে তার রান ৭০৮৬ আর বল হাতে উইকেট ৩০১টি। টেস্টে ৬৫ ম্যাচে তার রান ৪৩৬৫। এই ফরম্যাটে সাকিবের উইকেট ২৩১টি। ফরম্যাটটিতে এক ম্যাচে পাঁচ উইকেট নিয়েছেন ১৯ বার।

পাশাপাশি দেশের জার্সিতে সাকিব টি-২০ ম্যাচ খেলেছেন ১১২টি। তাতে ২৩ গড়ে সাকিবের রান ২২৮১। আর বল হাতে নিয়েছেন ১৩১ উইকেট।

Facebook Comments Box
advertisement

Posted ৬:৩৯ পূর্বাহ্ণ | শুক্রবার, ২৪ মার্চ ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]