মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আরপিও সংশোধন প্রস্তাব আত্মঘাতী হতে পারে

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৭ মে ২০২৩ | প্রিন্ট

আরপিও সংশোধন প্রস্তাব আত্মঘাতী হতে পারে

নির্বাচনে জনমতের স্বচ্ছ প্রতিফলনের জন্য তিনটি জিনিস গুরুত্বপূর্ণ। এটি মাত্র এক দিনের বিষয় নয়, এটি একটি প্রক্রিয়া। নির্বাচন সুষ্ঠু হওয়ার জন্য নির্বাচনের প্রক্রিয়াগুলো খুবই গুরুত্বপূর্ণ। ১. নির্বাচনী আইনের মাধ্যমে এই প্রক্রিয়াগুলো নির্ধারিত হয়। আরপিও সংশোধনের মাধ্যমে আইনি কাঠামোকে আরও যুগোপযোগী করা হয়। ২. নির্বাচনী প্রক্রিয়াগুলো সঠিকভাবে বাস্তবায়নের জন্য প্রয়োজন নিরপেক্ষ ও শক্তিশালী প্রতিষ্ঠান। যেমন– নির্বাচন কমিশন, বিচার বিভাগ, প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিরপেক্ষ ও শক্তিশালী ভূমিকা। ৩. পুরো নির্বাচনে একটি সমতল ক্ষেত্র প্রস্তুতের জন্য প্রয়োজন একটি সাংবিধানিক কাঠামো। যেমন, সংবিধানের ত্রয়োদশ সংশোধনীর মাধ্যমে নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠন করে নির্বাচনে সমতল ক্ষেত্র প্রস্তুত হয়েছিল, যা বড় দলগুলোর জন্য নির্বাচনে জেতার সমসুযোগ সৃষ্টি করেছিল।

মূলত দলগুলোর মধ্যে একটি রাজনৈতিক বন্দোবস্তের কারণে এই সুযোগ সৃষ্টি হয়েছিল। পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে এই রাজনৈতিক বন্দোবস্ত ভেঙে পড়ে এবং সমতল ক্ষেত্রটি আবার অসমতল হয়ে পড়ে। তাই নির্বাচনী আইনের সংস্কার, নিরপেক্ষ ও শক্তিশালী প্রতিষ্ঠান এবং সমসুযোগ সৃষ্টিকারী সাংবিধানিক কাঠামো সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচনের জন্য অপরিহার্য, যার মাধ্যমে জনমতের সঠিক প্রতিফলন ঘটে।

Facebook Comments Box
advertisement

Posted ৩:২৭ পূর্বাহ্ণ | শনিবার, ২৭ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]