মঙ্গলবার ৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ২৪শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাছে গাছে দুলছে নানান জাতের আম

নিজস্ব প্রতিবেদক   |   শনিবার, ২৭ মে ২০২৩ | প্রিন্ট

বাংলা সনের জ্যৈষ্ঠ মাসের অপর নাম মধু মাস। কেননা জ্যৈষ্ঠ এলেই কেবল মৌসূমী ফলের নাগাল পাওয়া যায়। এই মাসেই আবহাওয়ার প্রতিকুলতাকে সঙ্গে নিয়ে আম, জাম কাঁঠাল লিচুসহ নানা প্রজাতির ফলের গন্ধে মৌ মৌ করে পুরো এলাকা। বাজার জুড়ে চোখ বুলালেই শুধু মৌসুমি ফলের সম্ভার দেখা যায়। আর ফল বাগানে গেলেইতো কথাই নেই। খাওয়ার আগে দেখেই যেন মন ভরে যায়। আর যদি সুযোগ হয় গাছ থেকে নিজ হাতে ফল পেড়ে খাওয়ার তাহলেতো কোন কথাই নেই। ফলের এই আনন্দ ধারা বিরাজ করছে এখন মিরসরাইয়ে আম চাষি এবং ক্রেতাদের মধ্যে।
চলতি বছর অনুকূল আবহাওয়া ও সঠিক পরিচর্যার কারণে চলতি মৌসুমে চট্টগ্রামের মিরসরাইয়ে আমের বাম্পার ফলন হয়েছে।

গাছে গাছে দুলছে নানান জাতের আম। আর মাত্র দুই সপ্তাহের মধ্যে আম পেড়ে বাজারজাত করবে আম চাষিরা। দাম ভালো পেলে লাভবান হবে বলে আশা করছেন বাগান মালিক ও ব্যবসায়ীরা।

সরেজমিন গিয়ে দেখা যায়, উপজেলার করেরহাট, হিঙ্গুলী, জোরারগঞ্জ, মিরসরাই, খৈয়াছরা ও ওয়াহেদপুর ইউনিয়নের পাহাড়ের পাদদেশে বাণিজ্যিকভাবে চাষ করা আম্রপালি, ল্যাংড়া ভোগ, হাঁড়িভাঙা, মল্লিকা, ব্যানানা ম্যাংগো, মিয়াজাকি, ফজলিসহ বিভিন্ন জাতের আমের বাম্পার ফলন হয়েছে। এছাড়া অন্যান্য ইউনিয়নেও আমের চাষ করা হয়েছে।

করেরহাট ইউনিয়নের পশ্চিম অলিনগরে অবস্থিত মধুরিমা রিসোর্ট হিলডেস মাল্টি ফার্মের উদ্যোক্তা অস্ট্রেলিয়া প্রবাসী মঈন উদ্দিন বলেন, আমার বাগানে ৮ শ আমরুপালি, হাঁড়িভাঙাসহ বিভিন্ন জাতের আম গাছ রয়েছে। গতবারের চেয়ে প্রতিটি গাছে ভালো ফলন হওয়ায় এবার ৩ শত মেট্রিক টন আমের উৎপাদন হবে। ক্রেতাদের জন্য বাগানে এসে আম পেড়ে খাওয়ার ব্যবস্থা রয়েছে। পাশাপাশি খুচরা ও পাইকাররা সরাসরি আম কিনে নিয়ে যেতে পারবেন বলেও জানান তিনি।

জোরারগঞ্জের আমচাষি ফিরোজ খাঁন বলেন, উপজেলা কৃষি অফিসের পরামর্শে ২ একর জায়গা জুড়ে বিভিন্ন প্রজাতির আমের বাগান করেছি। এখানকার মাটি ও আবহাওয়া ভালো হওয়ায় আমের বাম্পার ফলন হয়েছে। এবার আম বিক্রি করে খরচ পুষিয়ে ৩ লাখ টাকা লাভ হবে বলে আশা করছি।

উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, মিরসরাইয়ে এ বছর ১৩০ হেক্টর জমিতে আমের আবাদ করেছেন ২শ’ আমচাষি। আবহাওয়া অনুকূলে থাকায় এবার ৪ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। বাজারে আমের ভালো দাম থাকায় বাগান মালিক ও আমচাষিরা লাভবান হবেন বলে আশা করা যাচ্ছে।

Facebook Comments Box
advertisement

Posted ৪:৩৯ অপরাহ্ণ | শনিবার, ২৭ মে ২০২৩

ajkerograbani.com |

এ বিভাগের সর্বাধিক পঠিত

advertisement
advertisement
advertisement

আর্কাইভ

সম্পাদক ও প্রকাশক
মুহা: সালাহউদ্দিন মিয়া
সম্পাদকীয় কার্যালয়

২ শহীদ তাজউদ্দিন আহমেদ সরণি, মগবাজার, ঢাকা-১২১৭। সম্পাদক কর্তৃক তুহিন প্রেস, ২১৯/২ ফকিরাপুল (১ম গলি), মতিঝিল, ঢাকা-১০০০ থেকে মুদ্রিত ও প্রকাশিত।

ফোন : ০১৯১৪৭৫৩৮৬৮

E-mail: [email protected]